• শিরোনাম

    ৪৮ বছর পর সীমান্ত পিলারে বসলো বাংলাদেশের নাম

    | ০৭ অক্টোবর ২০২০ | ১১:২৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 86 বার

    ৪৮ বছর পর সীমান্ত পিলারে বসলো বাংলাদেশের নাম

    স্বাধীনতার ৪৮ বছর পর দেশের সীমান্ত এলাকার ১০ হাজার ২৪০টি পিলার থেকে পাকিস্তানের নাম সরিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পাকিস্তানের নাম মুছে বাংলাদেশ নামের সংক্ষিপ্তরূপ ‘বিডি’ লেখা সম্পন্ন করেছে বিজিবি।

    বুধবার দুপুরে রাজধানীর পিলখানায় বিজিবি সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান বিজিবির পরিচালক (অপারেসনস) লে. কর্নেল ফয়জুর রহমান।



    তিনি বলেন, ‘একসময় আমাদের সীমান্ত পাকিস্তান-ভারত সীমান্ত ছিল। সে অনুযায়ী সীমান্ত পিলারে পাকিস্তানের নাম লেখা ছিল। তবে স্বাধীনতার এত বছর পরও অনেক সীমান্ত পিলারে পাকিস্তানের নাম লেখা রয়ে গেছে। আমাদের বিজিবির টহল টিম বিষয়টি প্রথমে নজরে আনে, তারা এগুলো সংস্কারের প্রস্তাব দেয়। এরপর একে একে বিজিবির পক্ষ থেকে ১০ হাজার ২৪০টি পিলার থেকে পাকিস্তানের নাম মুছে বাংলাদেশ লেখা সম্পন্ন করা হয়েছে। এর ফলে কোনো পিলারে আর পাকিস্তানের লেখা রইলো না।’

    সংবাদ সম্মেলনে লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, ‘চলতি বছরের ফেব্রুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত গত আট মাসে দেশের সীমান্ত এলাকাসহ বিভিন্নস্থানে ৫ লক্ষাধিক অভিযান পরিচালনা করেছে বিজিবি। এসব অভিযানে সর্বমোট ৩৭২ কোটি ৩৯ লাখ ৫৯ হাজার টাকা মূল্যের বিভিন্ন প্রকারের চোরাচালান ও মাদকদ্রব্য জব্দ করা হয়েছে।’

    ‘অভিযানে ২ হাজার ৬৩ জন চোরাকারবারীকে এবং অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৩৪৪ জন বাংলাদেশি নাগরিক ও ৯৬ জন ভারতীয় নাগরিককে আটক করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে’ বলে জানান, কর্নেল ফয়জুর।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১