• শিরোনাম

    ৩৭১ ইউপি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

    | ১৮ মার্চ ২০২১ | ১:৪৬ অপরাহ্ণ | পড়া হয়েছে 106 বার

    ৩৭১ ইউপি নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

    প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ। দিনটিতে স্ব স্ব রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেবেন। ইতোমধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী ঘোষণা করেছে। আর বিএনপি এ নির্বাচনে দলীয় প্রতীকে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    ফলে দলটি কোনো প্রার্থী দেয়নি। তবে স্বেচ্ছায় কোনো নেতাকর্মী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ারও ঘোষণা দেয়নি দলটি। এমন পরিস্থিতিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র জমা পড়বে বলে মনে করছেন ইসির সংশ্লিষ্টরা। আগামীকাল এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে।



    নাম প্রকাশে অনিচ্ছুক ইসির মাঠপর্যায়ের কয়েকজন কর্মকর্তা জানান, ইতোমধ্যে বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপির অনেক নেতাকর্মী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এখন দেখার বিষয় হচ্ছে তাদের কতজন মনোনয়নপত্র জমা দেন। তারা বলেন, মাঠ পরিস্থিতি পর্যবেক্ষণে দেখা যাচ্ছে বিএনপির আনুষ্ঠানিকভাবে নির্বাচনে অংশ না নেওয়ার খবরে বেশির ভাগ ইউনিয়ন পরিষদ নির্বাচনে সরকারি দলের একাধিক বিদ্রোহী প্রার্থী হতে পারেন।

    গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ। আগামী ১১ এপ্রিল এসব ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ হবে। ৩৭১টি ইউনিয়ন পরিষদের মধ্যে ৩০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোটগ্রহণ করা হবে। বাকিগুলোতে কাগজের ব্যালটে ভোট হবে।

    ইসি সূত্র জানিয়েছে, বিদ্যমান আইন অনুযায়ী দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে। চেয়ারম্যান পদে দলীয় প্রতীক এবং সাধারণ সদস্য ও সংরক্ষিত সদস্য পদে নির্দলীয় প্রতীকে ভোট হবে। ঈদের আগে একটি ধাপেই ইউনিয়ন পরিষদ ভোট হবে। বাকি ধাপগুলো ঈদের পরে হবে। তবে কত ধাপে বাকি ইউনিয়ন পরিষদগুলোতে ভোট হবে তা এখনো নির্ধারণ করা হয়নি।

    সূত্র আরও জানায়, মনোনয়নপত্র দাখিলের সময়ে যাতে পাঁচজনের বেশি নিয়ে প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে না যান সেজন্য পরিপত্র জারি করেছে ইসি। ওই পরিপত্রে ইউনিয়ন পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা প্রতিপালনের বিষয়টি সবাইকে স্মরণ করিয়ে দিতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিল করার সময় কোনো ধরনের মিছিল-সমাবেশ বা শোডাউন করা যাবে না।

    আচরণবিধি লংঘন করলে ৫০ হাজার টাকা জরিমানা বা ছয় মাসের কারাদণ্ড বা উভয়দণ্ডের বিধান রয়েছে। শুক্রবার বিকাল ৩টার পর থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু করতে ইসিকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। যাচাইয়ের সময়ে ঋণখেলাপিদের তালিকা সরবরাহের সুবিধার্থে এ অনুরোধ জানায়। ইসি ওই অনুরোধ মেনে মনোনয়নপত্র যাচাই-বাছাই করতে মাঠপর্যায়ে নির্দেশনা দিয়েছে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০