• শিরোনাম

    সিলেটে শিক্ষা বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ

    | ৩১ মে ২০২০ | ৭:৫৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 213 বার

    সিলেটে শিক্ষা বোর্ডের পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ

    সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা বেড়েছে। এবারে সিলেট বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৯ শতাংশ। গত বছর পাসের হার ছিল ৭০ দশমিক ৮৩ শতাংশ। অন্যদিকে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ২৬৩ জন। গতবার এই কৃতিত্ব অর্জন করেছিল ২ হাজার ৭৫৭ জন।

    করোনা পরিস্থিতিতে রোববার ই-মেইলের মাধ্যমে সিলেট শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। এই বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমদ জানান, এবারে এক লাখ ১৬ হাজার ১০৪ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে ৯১ হাজার ৪৮০ জন পাস করেছে।



    মোট শিক্ষার্থীদের মধ্যে ৩৯ হাজার ৫০৪ জন ছেলে এবং ৫১ হাজার ৭৭৬ জন মেয়ে পাস করেছে। ছেলেদের পাসের হার ৭৯ দশমিক ২৩ শতাংশ এবং মেয়েদের পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ। এছাড়া ২ হাজার ৮১ জন ছেলে এবং ২ হাজার ১৮২ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।

    প্রত্যেক বছরের মত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সবচেয়ে ভালো ফলাফল করেছে। এই বিভাগের ২১ হাজার ৬০২ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ১৯ হাজার ৫৪২ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯০ দশমিক ৪৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৩২ জন।

    মানবিক বিভাগে ৮৪ হাজার ২৯৬ জনের মধ্যে পাস করেছে ৬৩ হাজার ১৮ জন। এই বিভাগে পাসের হার ৭৪ দশমিক ৭৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ১৭০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ হাজার ২০৬ জনের মধ্যে পাস করেছে ৮ হাজার ৯২০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৬১ জন।

    এদিকে সিলেট বোর্ডের অধীনে যথারীতি সবচেয়ে ভালো ফলাফল করেছে সিলেট জেলার শিক্ষার্থীরা। এই জেলায় পাসের হার ৮০ দশমিক ৯৬ শতাংশ। সিলেটের ঠিক পরে থাকা মৌলভীবাজারের পাসের হার ৮০ দশমিক ৮৮ শতাংশ। এছাড়া সুনামগঞ্জ জেলায় ৭৮ দশমিক ৬ শতাংশ ও হবিগঞ্জে ৭২ দশমিক ৭৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০