• শিরোনাম

    সারাদেশে নিয়োগ হবে সাড়ে ২২ হাজার শিক্ষক

    | ০২ সেপ্টেম্বর ২০২০ | ৫:৪০ অপরাহ্ণ | পড়া হয়েছে 164 বার

    সারাদেশে নিয়োগ হবে সাড়ে ২২ হাজার শিক্ষক

    দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিগগির প্রায় সাড়ে ২২ হাজার সহকারি শিক্ষক নিয়োগ দেয়া হবে। সূত্র বলছে, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রায় সাড়ে ২২ হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য আছে। এসব পদে নিয়োগের লক্ষ‌্যে শিগগির গণবিজ্ঞপ্তি প্রকাশ করে শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ‌্যমে নিবন্ধিত প্রার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হবে।

    মেধাতালিকার ভিত্তিতে স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।



    এদিকে আগামী নভেম্বরের মধ্যে এই নিয়োগ সম্পন্ন হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

    এনটিআরসিএর চেয়ারম্যান আকরাম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

    তিনি গণমাধ্যমকে বলেছেন, সারা দেশ থেকে প্রায় সাড়ে ২২ হাজার শূন‌্য পদের তালিকা পেয়েছি। এগুলো যাচাই-বাছাইয়ের কাজ শুরু হয়েছে।

    শূন‌্য পদের তালিকা চূড়ান্ত করতে গত ২৬ আগস্ট দেশের সব জেলার শিক্ষা কর্মকর্তার সঙ্গে এনটিআরসিএর চেয়ারম্যানের সভা হয়। সভায় উপজেলা ও জেলা শিক্ষা কর্মকর্তাদের শূন‌্য পদের প্রাথমিক তালিকা সরেজমিনে যাচাই করতে নির্দেশ দেয়া হয়েছে।

    তিনি বলেন, গত বছর নিয়োগ কার্যক্রমে নানা ধরনের ভুলভ্রান্তি ধরা পড়ে, এসব সমস্যা এড়াতে নতুন এ তালিকা নির্ভুল করতে কয়েক দফায় যাচাই-বাছাই করা হবে।

    জানা গেছে, এবার শিক্ষক নিয়োগের জন্য প্রার্থীদের প্রতিটি আবেদনের বিপরীতে ১৮০ টাকা ফি নির্ধারণ করা হতে পারে। একজন প্রার্থী একাধিক প্রতিষ্ঠানে আবেদনের সুযোগ পাবেন।

    এনটিআরসিএ কর্মকর্তারা জানান, মেধাতালিকায় প্রথম ব্যক্তি নির্ধারিত সময়ের মধ্যে যোগদান না করলে দ্বিতীয়জনকে সে পদের জন্য মনোনয়ন দেয়া হবে। তবে যেসব প্রার্থীর বয়স ৩৫ বছর পেরোয়নি তারাই এ নিয়োগের জন্য বিবেচিত হবেন। এনটিআরসিএ’র ১ থেকে ১৫তম নিবন্ধনের প্রার্থীদের এক্ষেত্রে আবেদন করার সুযোগ থাকছে। ১৬তম নিবন্ধনের লিখিত ও মৌখিক পরীক্ষার ফল দুই মাসের মধ্যে প্রকাশ করা সম্ভব হলে এ স্তরের উত্তীর্ণরাও আবেদন করার সুযোগ পারেন।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১