• শিরোনাম

    সব কলেজে কারিগরি ট্রেড চালুর নির্দেশ

    | ১২ মার্চ ২০২০ | ১১:০৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 259 বার

    সব কলেজে কারিগরি ট্রেড চালুর নির্দেশ

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে কলেজগুলোতে জরুরিভিত্তিতে কারিগরি ট্রেড কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। আর ইতোমধ্যে ট্রেড কোর্স চালু থাকা কলেজগুলোতে এ কোর্স নির্বিঘ্নে পরিচালনা করতে প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা করতে জাতীয় বিশ্ববিদ্যালয়কে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

    বেকারত্ব কমাতে ও শিক্ষার্থীদের স্বাবলম্বী করে গড়ে তুলতে কারিগরি শিক্ষায় জোর দিচ্ছে বর্তমান সরকার। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে নানা পদক্ষেপ ও কর্মসূচি নেয়া হয়েছে। এর ফলে গত দশ বছরে কারিগরি শিক্ষা ধারায় শিক্ষার্থী ভর্তির হার অনেকটাই বেড়েছে।



    আর সাধারণ ধারার স্কুল মাদরাসাগুলোতেও ভোকেশনার কোর্স চালু করা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়ের কাজ শুরু হয়েছে। সেসিপ প্রকল্পের অধীনে ৬৪০টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় দুইটি করে ট্রেড চালু করা হচ্ছে। এগুলোর প্রতিষ্ঠানে ইতোমধ্যে ভোকেশনাল শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। ইতোমধ্যে কারিগরি কোর্স পরিচালনা করতে প্রতিষ্ঠানগুলোতে ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগের ব্যবস্থা নিতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। এবার সব কলেজে কারিগরি ট্রেড কোর্স চালুর নির্দেশ দিল শিক্ষা মন্ত্রণালয়।

    মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের এক কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে জানায়, অধিভুক্ত সব কলেজগুলোতে জরুরিভিত্তিতে কারিগরি ট্রেড কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে। একই সাথে ট্রেড কোর্স চালু থাকা কলেজগুলোতে এ কোর্স নির্বিঘ্নে পরিচালনায় প্রয়োজনীয় নির্দেশনা ও সহযোগিতা করতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়কে। গত ১০ মার্চ জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০