• শিরোনাম

    শীতে করোনা আরও খারাপ হতে পারে, প্রস্তুতির নির্দেশ

    | ২০ সেপ্টেম্বর ২০২০ | ৯:৩৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 79 বার

    শীতে করোনা আরও খারাপ হতে পারে, প্রস্তুতির নির্দেশ

    কোভিড-১৯ পরিস্থিতি আরও খারাপ হতে পারে এমন আশঙ্কার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আসন্ন শীতকালে এ মহামারি মোকাবিলায় প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন।

    রোববার (২০ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ৪০টিরও বেশি বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন সংগঠন থেকে অনুদান গ্রহণকালে তিনি বলেন, ‘শীতকাল আসন্ন। কোনো কোনো ক্ষেত্রে করোনা পরিস্থিতির আরও অবনতি ঘটতে পারে। তা মোকাবেলার জন্য এ মুহূর্ত থেকেই আমাদেরকে প্রস্তুতি নিতে হবে।’



    প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুদান হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রীর পক্ষে মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিদের কাছ থেকে এ অনুদানের চেক গ্রহণ করেন।

    বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকের (বিএবি) নেতৃত্বে ৩৪টি বাণিজ্যিক ব্যাংক মোট ১৬৪ কোটি টাকা অনুদান হিসেবে প্রদান করেছে।

    প্রধানমন্ত্রী বলেন, ‘কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে সকলেই অত্যন্ত আন্তরিকতার সাথে কাজ করেছেন। আর এ জন্যই আমরা এ করোনা পরিস্থিতি মোকাবিলা করতে সক্ষম হয়েছি।’

    বাংলাদেশে এখন পর্যন্ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪ হাজার ৯৩৯ জন মারা গেছেন এবং মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪৮ হাজার ৯১৬ জনে পৌঁছেছে।

    এদিকে, করোনা থেকে মোট সুস্থ ব্যক্তির সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ৫৬ হাজার ৫৬৫ জনে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার এখন পর্যন্ত ৭৩.৫৩ শতাংশ।

    গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যু হয়।

    জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের (জেএইচইউ) দেয়া তথ্য অনুযায়ী রবিবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৩ কোটি ৬ লাখ ৭৩ হাজার ৬৩৩ জনে এবং বিশ্বব্যাপী মৃত্যু হয়েছে ৯ লাখ ৫৫ হাজার ৪০৪ জনের।

    গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের ঘটনা ঘটে। মার্চে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে মহামারি হিসেবে ঘোষণা করে।

    করোনাভাইরাসের জন্য এখনো কোনও টিকা আবিষ্কার না হলেও বেশ কয়েকটি পরীক্ষা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

    ‘ব্যাংকগুলো সঠিকভাবে তাদের কাজ পরিচালনা করবে।’

    সঠিকভাবে যাচাইবাছাই শেষে দুর্বল ব্যাংকগুলোকে মার্জ করা বিষয়ে ইঙ্গিত করেন প্রধানমন্ত্রী।

    প্রধানমন্ত্রী বলেন, ‘কিছু ব্যাংক খুব দুর্বল হয়ে পড়েছে। সেক্ষেত্রে বহুবার (ব্যাংকগুলোর) মার্জিং প্রয়োজন। তবে, কোন ব্যাংক সঠিকভাবে কাজ করছে, কোনটা করছে না তা সঠিকভাবে যাচাই করা দরকার। সরকারের ওপর বিশ্বাস রাখুন মূল্যায়ন না করে এ লক্ষ্যে কিছুই করা হবে না।’

    প্রধানমন্ত্রী বলেন, সরকার প্রথম বেসরকারি খাতে ব্যাংক খোলার উদ্যোগ নিয়েছে এবং তারা বেশিরভাগ বেসরকারি ব্যাংক পরিচালনার অনুমতি দিয়েছেন, যার ফলে বিশাল কর্মসংস্থান ও প্রসারিত বাণিজ্য ও ব্যবসা সুযোগ সৃষ্টি হয়েছে।

    তিনি বলেন, সরকার অর্থ লেনদেনের ক্ষেত্রে গ্রামীণ পর্যায়ের মানুষকে ব্যাংক ব্যবহারে অভ্যস্থ করে তোলারও উদ্যোগ নিয়েছে। এজন্য কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খোলার সুযোগ করে দেয়া হয়েছে বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০