• শিরোনাম

    শাকিব খানের বিরুদ্ধে জিডি

    | ৩০ জুন ২০২০ | ১০:৫৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 103 বার

    শাকিব খানের বিরুদ্ধে জিডি

    ঢাকাই চলচিত্রের এক নম্বর নায়ক শাকিব খান ও টেলিকম কোম্পানীর বিরুদ্ধে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে উকিল নোটিশ পাঠিয়েছিলেন ‘পাগল মন’খ্যাত শিল্পী দিলরুবা খান । বিষয়টি সুরাহা না হওয়ায় পুলিশ সাইবার ক্রাইম ইউনিটেও অভিযোগ করেন তিনি। এবার তিনি রাজধানীর গুলশান থানায় শাকিব খানের বিরুদ্ধে জিডি করলেন।

    সোমবার (২৯ জুন) বিকেলে ‘পাগল মন’ গানের গীতিকার কায়সার আহমেদ, সুরকার আশরাফ উদাসের পক্ষ থেকে এ জিডি করেন দিলরুবা খান।



    জানা গেছে, দিলরুবা খানের গাওয়া নব্বই দশকের সাড়া জাগানো ‘পাগল মন’ গানটি শাকিব খান প্রযোজিত ‘পাসওয়ার্ড’ ছবিতে ব্যবহৃত হয়। এবং পরবর্তীতে তা টেলিকম কোম্পানী রবিতে বাণিজ্যিকভাবে বিপণন করা হয়। পুরো প্রক্রিয়া শাকিব বা রবি কেউই তা অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেননি। জিডিতে এমনটাই বলেছেন সঙ্গীতশিল্পী দিলরুবা খান।

    এ বিষয়ে দিলরুবা খান বলেন, ‘কপিরাইট আইন-২০০০ এর ধারা-১৫(১)(ক) অনুযায়ী গানটি একটি সঙ্গিতকর্ম (মিউজিক্যাল ওয়ার্ক) এবং কপিরাইটের আওতাভুক্ত। আমার গাওয়া এই পাগল মন শীর্ষক গানটি ব্যাপক জনপ্রিয়তা পায় এবং তৎকালীন সময়ে বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রির ইতিহাসের সর্বোচ্চ সংখ্যক ক্যাসেট বিক্রি হয়। তারপর আইনগতভাবে আমি গানটির কপিরাইট সনদ সংগ্রহ করি বাংলাদেশ কপিরাইট অফিস হতে, যার রেজি নং-১৬৩৪৪-সিওপিআর, তারিখ-১১/১০/২০১৮ইং।’

    তিনি আরো বলেন, ‘কপিরাইট আইন-২০০০ এর ধারা-৭১ এবং ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ধারা-২৩ এর সুম্পষ্ট লঙ্ঘন। চলচ্চিত্র অভিনেতা শাকিব খান এবং তার নির্মাতা প্রতিষ্ঠান এসকে ফিল্মসের কেউই আমাদের কাছ থেকে গানটি করার কোন অনুমতি নেননি এবং আমরা এই বিষয়ে তাদের সঙ্গে যোগাযোগ করতে চাইলে সকলেই তা অগ্রাহ্য করে।

    এছাড়াও গানটি ব্যবসায়িকভাবে ব্যবহারের অনুমতি না নিয়ে এসকে ফিল্মস তা বাণিজ্যিকীকরণ করেন এবং রবি (আজিয়াটা) টেলিকম লিমিটেড এর কাছে বিক্রয় করেন যা কপিরাইট আইন-২০০০ এর ধারা-৮২ এর লঙ্ঘন। তাছাড়া অনুচ্ছেদ-৫.১.১২ এর জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘনপুর্বক ‘পাগল মন’ শীর্ষক গানটি বিভিন্ন টেলিভিশন চ্যানেলে এবং বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম গুলোতে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য বিজ্ঞাপন বানিয়ে বাজারজাত করেছেন যা সম্পূর্ণভাবে আইনের পরিপন্থী।’

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০