• শিরোনাম

    লিচু খাওয়া জরুরী কেন?

    | ২৫ জুন ২০২০ | ১২:২৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 83 বার

    লিচু খাওয়া জরুরী কেন?

    দেশীয় ফলের ভেতর লিচু বেশ জনপ্রিয়। সুন্দর গন্ধযুক্ত সুমিষ্ট এই ফল স্বাদেও অনন্য। গোলগাল, লাল রঙের এই ফলগুলো আমাদের দেশের গ্রীষ্মকালীন ফলের শোভা বাড়ায়। গরমে প্রাণ জুড়াতে লিচু বেশ কার্যকরী। এর ভক্ষণযোগ্য রসালো অংশ অত্যন্ত তৃপ্তিদায়ক। লিচু পুষ্টিতেও ভরপুর। এই মৌসুমী ফলটি খুব বেশিদিন পাওয়া যায় না। তবে বেশি উপকারিতা পাওয়ার আশায় একসঙ্গে অনেকগুলো লিচু খাবেন না যেন! এতে হিতে বিপরীত হতে পারে। হজমের সমস্যাসহ আরও নানা সমস্যা দেখা দিতে পারে। টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে লিচুর কিছু স্বাস্থ্য উপকারিতা-

    * লিচুতে ভালো পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি-কমপ্লেক্স এবং ফাইটোনিউট্রিয়েন্ট ফ্ল্যাভোনয়েড থাকে।



    * এটি পুষ্টির একটি সমৃদ্ধ উৎস যা রক্তের উৎপাদনের জন্য প্রয়োজনীয়। এটি ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, তামা, আয়রন এবং ফোলেট সরবরাহ করে যা আরবিসি গঠনের জন্য প্রয়োজনীয়।

    * লিচুতে রয়েছে প্রচুর ফাইবার এবং ভিটামিন বি-কমপ্লেক্স যা বিপাকের ফ্যাট, প্রোটিন এবং কার্বোহাইড্রেট বাড়ায়।

    * এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রাথমিক বয়সকতা রোধে কার্যকর।

    * লিচুতে প্রচুর পটাসিয়াম থাকে, যা সোডিয়াম স্তর বজায় রাখতে প্রয়োজনীয়।

    * এটি রক্তচাপ বজায় রাখতে সহায়তা করে। স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করে। এছাড়াও এতে ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, আয়রন, তামা এবং ফোলেট জাতীয় খনিজ রয়েছে যা রক্তচাপ বজায় রাখে।

    * লিচুতে উচ্চ পরিমাণে ডায়েটরি ফাইবার রয়েছে যা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য পুষ্টি নিশ্চিত করে।

    কিছু আকর্ষণীয় রেসিপি:

    ১. লিচুর শরবত: কিছুটা লিচুকে চিনির সাথে মিশিয়ে শরবত তৈরি করে নিন। এটি ঠান্ডা করে পান করুন। গরমে এটি বেশ প্রশান্তিদায়ক।

    ২. থাই চিংড়ি এবং লিচুর সালাদ: কিছুটা লাল মরিচের গুঁড়া, ব্রাউন সুগার, লেবুর রস এবং ফিশ সস দিয়ে একসাথে মিশিয়ে নিন। ড্রেসিংয়ের সাথে কিছু চিংড়ি, পুদিনা, ধনিয়া, লিচু এবং চিনাবাদাম একত্রিত করুন এবং ভালোভাবে টস করুন। আরও কিছু চিনাবাদাম এবং রসুন ও পেঁয়াজকুচি সহ একটি প্লেটে পরিবেশন করুন।

    ৩. লিচু এবং লেবুর পানীয়: লিচু ১/২ কাপ, ১ চামচ লেবুর রস, ৩ কাপ পানি এবং ১০ টুকরো বরফ নিন। চাইলে পুদিনা পাতা যোগ করতে পারেন। সব একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১