• শিরোনাম

    যেকোন ব্যবসা সফল করার চার উপায়!

    | ১৮ সেপ্টেম্বর ২০২০ | ৯:৩৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 145 বার

    যেকোন ব্যবসা সফল করার চার উপায়!

    একটি গাছকে যেমন দীর্ঘদিন যত্ন করে বড় করতে হয় তেমন ব্যবসাকেও দীর্ঘদিন পরিচর্যার মাধ্যমে প্রতিষ্ঠিত করতে হয়। অনেকেই মন করতে পারেন একটি নির্দিষ্ট ফর্মুলা প্রয়োগ করে ব্যবসাকে সফল করে তুলবেন। কিন্তু এটি কখনোই পরিকল্পনামতো কাজ করে না। অবস্থার পরিপ্রেক্ষিতে প্রতিনিয়ত ব্যবসায় নিত্যনতুন কৌশল অবলম্বন করতে হয়। এক্ষেত্রে চারটি কৌশল তুলে ধরা হলো এ লেখায়, যা বিচক্ষণভাবে প্রয়োগ করে ব্যবসা সফল করা সম্ভব।

    ১. বিশ্বাস অর্জন করা: ব্যবসার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি গ্রাহক কিংবা ক্রেতাদের বিশ্বাস অর্জন করতে পারেন তাহলে ব্যবসায়ী হিসেবে সফল হবেন, এটা নিশ্চিত করে বলা যায়। কিন্তু বিশ্বাস অর্জন করা কোনো সহজ কাজ নয়। এজন্য বহুদিন সময়ের প্রয়োজন হয়। এছাড়া সততা ও নিয়মানুবর্তিতার মাধ্যমে ক্রেতাকে সঠিক সেবা দিতে হয়।



    ২. ছোট লক্ষ্য: বহু ব্যবসা প্রতিষ্ঠানই ০ থেকে ১০০তে পৌঁছাতে চায় অত্যন্ত দ্রুত। যদিও বাস্তবে সে অগ্রগতি সম্ভব হয় না। এতে ব্যবসাও বন্ধ হয়ে যায়। কিন্তু লক্ষ্য যদি থাকে নির্দিষ্ট একটি এলাকা তাহলে তা সাফল্য লাভে সহায়তা করে। এক্ষেত্রে প্রথমেই বাজারের সম্পূর্ণ অংশকে টার্গেট করা ঠিক নয়। বাজারের নির্দিষ্ট একটি অংশকে লক্ষ্য করে সে অনুযায়ী দৃষ্টি নিবদ্ধ করতে হয়। এটি ব্যবসায় সাফল্য আনতে দারুণ সহায়ক।

    ৩. অনলাইনে প্রসার: আগের তুলনায় এখন প্রতিনিয়ত ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্র পরিবর্তিত হচ্ছে। অতীতে যেমন ক্রেতাদের কাছে পৌঁছানো কঠিন ছিল এখন অনলাইনের প্রসারে তা সহজ হয়ে গিয়েছে। ফলে অনলাইন ব্যবহার করে যে কেউ ব্যবসায় সফলতা পেতে পারে।

    ৪. ঝুঁকি নিন: ব্যবসায় ঝুঁকি নেওয়ার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিজের নিরাপদ স্থানে থেকে আরাম করে ব্যবসা হয় না। এজন্য পথে নামতে হয়। ব্যাপক পরিশ্রম ও ঝুঁকি নিয়ে তবেই সফল হওয়া যায়। এক্ষেত্রে ঝুঁকি নেওয়া যেমন প্রয়োজনীয় তেমন সবক্ষেত্রে ঝুঁকি নেওয়াও কার্যকর নয়। তাই নিজের বিচক্ষণতা ব্যবহার করে ঠিক করতে হবে কোন বিষয়ে ঝুঁকি নেওয়ার ফলাফল ভালো হবে। এরপর সে বিষয়ে ঝুঁকি নিয়ে হলেও এগিয়ে যেতে হবে। সঠিক পথে এগোলে একপর্যায়ে সফলতা ধরা দেবেই। তথ্যসূত্র: ইন্টারনেট।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১