• শিরোনাম

    মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী

    | ১৭ সেপ্টেম্বর ২০২০ | ১০:২০ অপরাহ্ণ | পড়া হয়েছে 372 বার

    মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে সম্ভাব্য প্রার্থী

    মৌলভীবাজার জেলা পরিষদ উপ-নির্বাচনের দিনক্ষন চূড়ান্ত হওয়ায় লবিং ও তদবিরে ব্যস্ত সময় পার করছেন সম্ভাব্য প্রার্থীরা। সম্ভাব্য প্রার্থীরা যে যার মতো ছুটছেন দলীয় মনোনয়ন পেতে। ভোটার, দলের নেতাকর্মী ও কেন্দ্রীয় নেতৃবৃন্দের দৃষ্টি আর্কষণে চালাচ্ছেন নানা তদবির ও কৌশল। তারপরও থেমে নেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রার্থীদের আগাম প্রচার-প্রচারণা। তবে যাদের জন্য এই নির্বাচনের আয়োজন সেই ভোটাররা অনেকটাই নিশ্চুপ।

    মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান প্রবীণ রাজনীতিবীদ বীর মুক্তিযোদ্ধা মোঃ আজিজুর রহমান ১৮ আগষ্ট মৃত্যুবরণ করেন। এরপর আসনটি শুন্য হলে প্যানেল চেয়ারম্যান-১ তফাদার রিজুয়ানা ইয়াসমিন সুমি ৬ সেপ্টেম্বর অস্থায়ী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পান।



    গত ১৪ সেপ্টম্বর বাংলদেশ নির্বাচন কমিশন ২০ অক্টোবর উপ-নির্বাচনের তারিখ ঘোষণা করেন। আগে থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার প্রচারণা চালালেও তারিখ ঘোষণার পর থেকে মাঠে সক্রিয় সম্ভাব্য প্রার্থীরা। দলীয় প্রার্থীর পাশাপাশি রয়েছেন স্বতন্ত্র প্রার্থীরাও।

    তবে দলীয় প্রার্থীর তালিকায় এগিয়ে রয়েছে আওয়ামীলীগ। আওয়মীলীগের সম্ভাব্য প্রার্থীর তালিকায় যাদের নাম শোনা যাচ্ছে। তারা হচ্ছেন-সাবেক জাতীয় সংসদ সদস্য, প্রয়াত সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলীর সহর্ধমিনী, জেলা আওয়ামীলীগের সদস্য সৈয়দা সায়েরা মহসীন।

    মহকুমা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি, প্রবীণ আওয়ামলীগ নেতা ও জাতীয় পরিষদ সদস্য মোঃ ফিরুজ, যুক্তরাজ্য আওয়ামীলীগের সহ-সভাপতি, গেল জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্ধীতাকারী সাবেক বিট্রিশ কাউন্সিলর ও শিক্ষানুরাগী, জেলা আওয়ামীলীগ নেতা এম.এ. রহিম (সি.আই.পি)।

    জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও ব্যবসায়ী আলহাজ মোঃ মিছবাহুর রহমান। কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা সাবেক পুলিশের এআইজি বজলুল করিম। জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মুহিবুর রহমান তরফদার।

    জেলা যুবলীগের সভাপতি ও সদ্য প্রয়াত জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমানের ভাতিজা মোঃ নাহিদ আহমদ। জেলা আওয়ামীলীগের সদস্য যুক্তরাজ্য প্রবাসী ও বিশিষ্ট সমাজসেবী সাইফুর রহমান বাবুল।

    এছাড়া রয়েছেন জেলার আলোচিত নেতা সাবেক এমপি, গেলো জেলা পরিষদ নির্বাচনে ২য় স্থানে চেয়ারম্যান পদে (স্বতন্ত্র) প্রতিদ্বন্ধীতাকারী ও ঠিকানা গ্রুপের চেয়ারম্যান, বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য এম এম শাহীন।
    জেলা জাতীয় পার্টির সভাপতি ও সমাজসেবী আলহাজ্ব সৈয়দ শাহাব উদ্দিন আহমদ। মৌলভীবাজার-১ আসন থেকে বিগত নির্বাচনে সংসদ সদস্য পদে দুইবার প্রতিদ্বন্দ্বীতাকারী প্রার্থী কেন্দ্রীয় জাপা নেতা আহমেদ রিয়াজ।

    উপ নির্বাচনে অংশগ্রহন করবেন বলে আরও নাম শোনা যাচ্ছে- গেলো জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে (স্বতন্ত্র) প্রতিদ্বন্ধীতাকারী গণফোরামের সাবেক জেলা সভাপতি প্রবীণ সাংবাদিক বকশী ইকবাল আহমদ, বিশিষ্ট সমাজ সেবক ও সাংবাদিক এম এ মোহিত, যুক্তরাজ্য কমিউনিটি নেতা ও আওয়ামীলীগের ধর্মবিষয়ক কেন্দ্রীয় উপকমিটির সদস্য সোহেল আহমদ।

    তবে বিএনপি, জামাত ও ইসলামী ঐক্যজোটসহ অন্যান্য সংগঠনের কাউকে প্রার্থী হিসেবে প্রচারণা চালাতে এখন পর্যন্ত দেখা যায়নি।
    জেলা নির্বাচন অফিসের তথ্যমতে মৌলভীবাজারের ৭টি উপজেলার ৬৭টি ইউনিয়ন, ৫টি পৌরসভা ও ৭টি উপজেলা মিলে ৯৪৩ জন নির্বাচকমন্ডলীর সদস্য (ভোটার) রয়েছেন। চেয়ারম্যান একজন, ১৫ জন সদস্য ও সংরক্ষিত আসনের পাঁচজন নারী সদস্য নিয়ে গঠিত জেলা পরিষদ।

    নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী মৌলভীবাজার জেলা পরিষদের নির্বাচকমন্ডলীর সদস্য ও সীমানা নির্ধারিত ওয়ার্ডের তালিকা:-
    ১ নং ওয়ার্ড :- ১) উত্তর শাহবাজপুর ইউনিয়ন পরিষদ, বড়লেখা। ২) দক্ষিণ শাহবাজপুর ইউনিয়ন পরিষদ,বড়লেখা। ৩) নিজবাহাদুরপুর ইউনিয়ন পরিষদ,বড়লেখা। ৪) বড়লেখা ইউনিয়ন পরিষদ, বড়লেখা। ৫) বড়লেখা পৌরসভা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২জন ও পৌরসভায় ১৩জন, মোট ৬৫জন।
    ২ নং ওয়ার্ড :- ১) দাসের বাজার ইউনিয়ন পরিষদ,বড়লেখা। ২) তালিমপুর ইউনিয়ন পরিষদ,বড়লেখা। ৩) বর্ণি ইউনিয়ন পরিষদ,বড়লেখা। ৪) দক্ষিণভাগ উত্তর ইউনিয়ন পরিষদ, বড়লেখা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২ জন ও চেয়ারম্যান উপজেলা পরিষদ বড়লেখা ১জন, মোট ৫৩জন।

    ৩ নং ওয়ার্ড :- ১) সুজানগর ইউনিয়ন পরিষদ, বড়লেখা। ২) দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়ন পরিষদ, বড়লেখা। ৩) পূর্বজুড়ী ইউনিয়ন পরিষদ, জুড়ী। ৪) পশ্চিম জুড়ী ইউনিয়ন পরিষদ, জুড়ী। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২জন মোট ৫২ জন। (১.২.৩নং ওর্য়াড সংরক্ষিত মহিলা সদস্য ওর্য়াড। নির্বাচকমন্ডলীর সংখ্যা ১৭০জন)।
    ৪ নং ওয়ার্ড:- ১) জায়ফরনগর ইউনিয়ন পরিষদ, জুড়ী। ২) গোয়ালবাড়ী ইউনিয়ন পরিষদ, জুড়ী। ৩) সাগরনাল ইউনিয়ন পরিষদ, জুড়ী। ৪) ফুলতলা ইউনিয়ন পরিষদ, জুড়ী। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২জন ও চেয়ারম্যান উপজেলা পরিষদ জুড়ী ১জন, মোট ৫৫ জন।

    ৫ নং ওয়ার্ড :- ১) ভূকমিমইল ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ২) ভাটেরা ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৩) বরমচাল ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৪) জয়চন্ডী ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৫) কাদিপুর ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন ও চেয়ারম্যান উপজেলা পরিষদ, কুলাউড়া ১জন। মোট ৬৬ জন।

    ৬ নং ওয়ার্ড :- ১) কুলাউড়া ইউনিয়ন পরিষদ,কুলাউড়া। ২) রাউতগাঁও ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৩) কর্মধা ইউনিয়ন পরিষদ,কুলউড়া। ৪) পৃথিমপাশা ইউনিয়ন পরিষদ,কুলাউড়া। ৫) কুলাউড়া পৌরসভা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২ জন ও পৌরসভায় ১৩জন, মোট ৬৫জন। (৪.৫.৬ নং ওর্য়াড সংরক্ষিত মহিলা সদস্য ওর্য়াড।নির্বাচকমন্ডলীর সংখ্যা ১৮৪ জন)।

    ৭ নং ওয়ার্ড :- ১) শরীফপুর ইউনিয়ন পরিষদ,কুলাউড়া। ২) হাজীপুর ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৩) টিলাগাঁও ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৪) ব্রাহ্মণবাজার ইউনিয়ন পরিষদ, কুলাউড়া। ৫) কামারচাক ইউনিয়ন পরিষদ,রাজনগর। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন মোট ৬৫জন।

    ৮ নং ওয়ার্ড :- ১) রাজনগর ইউনিয়ন পরিষদ, রাজনগর। ২) পাঁচগাঁও ইউনিয়ন পরিষদ, রাজনগর। ৩) ফতেপুর ইউনিয়ন পরিষদ,রাজনগর। ৪) মুন্সিবাজার ইউনিয়ন পরিষদ, রাজনগর। ৫) উত্তরভাগ ইউনিয়ন পরিষদ,রাজনগর। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন ও রাজনগর উপজেলা পরিষদ চেয়ারম্যান ১জন, মোট ৬৬জন।

    ৯ নং ওয়ার্ড :- ১) টেংরাবাজার ইউনিয়ন পরিষদ, রাজনগর। ২) মনসুরনগর ইউনিয়ন পরিষদ, রাজনগর। ৩) আখাইলকুড়া ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৪) চাঁদনীঘাট ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৫) একাটুনা ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন, মোট ৬৫জন। (৭.৮.৯ নং ওর্য়াড সংরক্ষিত মহিলা সদস্য ওর্য়াড। নির্বাচকমন্ডলীর সংখ্যা ১৯৬ জন)।

    ১০ নং ওয়ার্ড :- ১) খলিলপুর ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ২) মনুমুখ ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৩) কামালপুর ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৪) কনকপুর ইউনিয়ন পরিষদ,মৌলভীবাজার সদর। ৫) মৌলভীবাজার পৌরসভা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২জন ও পৌরসভায় ১৩জন, মোট ৬৫জন।

    ১১ নং ওয়ার্ড :- ১) আপার কাগাবলা ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ২) আমতৈইল ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৩) মোস্তফাপুর ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৪) নাজিরাবাদ ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। ৫) গিয়াসনগর ইউনিয়ন পরিষদ, মৌলভীবাজার সদর। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন ও চেয়ারম্যান উপজেলা পরিষদ মৌলভীবাজার ১জন, মোট ৬৬জন।

    ১২ নং ওয়ার্ড :- ১. কালাপুর ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ২. মির্জাপুর ইউনিয়ন পরিষদ,শ্রীমঙ্গল। ৩. শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ৪. সাতগাঁও ইউনিয়ন পরিষদ,শ্রীমঙ্গল। ৫. শ্রীমঙ্গল পৌরসভা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২ জন ও পৌরসভায় ১৩জন , মোট ৬৫জন।(১০.১১.১২ নং ওর্য়াড সংরক্ষিত মহিলা সদস্য ওর্য়াড। নির্বাচকমন্ডলীর সংখ্যা ১৯৬ জন)।

    ১৩ নং ওয়ার্ড : ১)ভূনবীর ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ২) সিন্দুর খান ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ৩) আশিদ্রোন ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ৪) রাজঘাট ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। ৫) কালিঘাট ইউনিয়ন পরিষদ, শ্রীমঙ্গল। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন ও শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান ১জন, মোট ৬৬ জন।
    ১৪ নং ওয়ার্ড :- ১) কমলগঞ্জ ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ২) মাধবপুর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৩) ইসলামপুর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৪) আদমপুর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৫) কমলগঞ্জ পৌরসভা। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৫২জন ও পৌরসভায় ১৩জন,মোট ৬৫জন।

    ১৫ নং ওয়াার্ড :- ১) রহিমপুর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ২) শমসেরনগর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৩) আলীনগর ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৪) মুন্সিবাজার ইউনিয়ন পরিষদ, কমলগঞ্জ। ৫) পতনঊষার ইউনিয়ন পরিষদ,কমলগঞ্জ। এই ওর্য়াডের নির্বাচকমন্ডলীর সংখ্যা ইউনিয়নে ৬৫ জন ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ১জন,মোট ৬৬জন। (১৩.১৪.১৫নং ওর্য়াড সংরক্ষিত মহিলা সদস্য ওর্য়াড। নির্বাচকমন্ডলীর সংখ্যা ১৯৭জন)।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১