• শিরোনাম

    মীরসরাই ট্র্যাজেডি দিবস

    | ১০ জুলাই ২০২০ | ৯:৪১ অপরাহ্ণ | পড়া হয়েছে 145 বার

    মীরসরাই ট্র্যাজেডি দিবস

    খ ম জুলফিকার: ১১ জুলাই মীরসরাই ট্র্যাজেডি দিবস। সময়ের স্রোতে পেরিয়ে গেছে মীরসরাই ট্রাজেডির ন’টি বছর।

    ২০১১ সালের ১১ জুলাই চট্টগ্রামের মীরসরাই উপজেলার আবুতোরাব – বড়তাকিয়া সড়কের সৈদালী এলাকায় ট্রাক রাস্তার পাশের ডোবায় পড়ে ৪৪ জন নিহত হয়। ছাত্ররা খেলা দেখে ওই ট্রাকে করে বাড়ি ফিরছিল। ওই ঘটনায় শুধু আবু তোরাব উচ্চবিদ্যালয়েরই ৩৮ জন শিক্ষার্থীসহ ৪৪ জন মারা যায়।



    এছাড়া আবু তোরাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিনজন এবং আবু তোরাব এসএম সরকারি প্রাথমিক বিদ্যালয়, আবু তোরাব ফাজিল মাদ্রাসা ও প্রফেসর কামাল উদ্দীন চৌধুরী কলেজের দুইজন করে ছাত্র মারা যায়।

    ২০১১ সালের ১১ জুলাই ঘটনাস্থলে নিহতরা হলো- তাকিব উল্ল্যাহ মাহমুদ সাকিব, আনন্দ চন্দ্র দাশ, নুর মোহাম্মদ রাহাত, জাহেদুল ইসলাম, তোফাজ্জল ইসলাম, লিটন চন্দ্র দাশ, আরিফুল ইসলাম, উজ্জ্বল চন্দ্র নাথ, তারেক হোসেন, মোহাম্মদ সামছুদ্দিন, মেজবাহ উদ্দিন, ইমরান হোসেন ইমন, কাজল চন্দ্র নাথ, সূর্য চন্দ্রনাথ, ধ্রুব নাথ, সাজু কুমার দাশ, আবু সুফিয়ান সুজন, রুপন চন্দ্র নাথ, সামছুদ্দিন, আল মোবারক জুয়েল, ইফতেখার উদ্দিন মাহমুদ, আমিন শরীফ, শরীফ উদ্দিন, সাখাওয়াত হোসেন, রাকিবুল ইসলাম চৌধুরী, কামরুল ইসলাম, সাখাওয়াত হোসেন, তারেক হোসেন, নয়ন শীল, জুয়েল বড়ুয়া, রায়হান উদ্দিন, এসএম রিয়াজ উদ্দিন, টিটু জল দাশ, রাজিব হোসেন, আশরাফ উদ্দিন, জিল্লুর রহমান, জাহেদুল ইসলাম, সাইফুল ইসলাম, সাইদুল ইসলাম, আশরাফ উদ্দিন পনির, রায়হান উদ্দিন শুভ, মঞ্জুর মোর্শেদ, সাখাওয়াত হোসেন নয়ন, আনোয়ার হোসেন

    মুহুর্তেই সেদিন মীরসরাইসহ সারা দেশে শোকের ছায়া নেমে আসে। ঘোষণা করা হয় তিনদিনের রাস্ট্রীয় শোক। নিহতদের পরিবার ও স্বজনদের সমবেদনা জানাতে সেদিন ছুটে এসেছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া, মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ,সরকারের বিভিন্ন পর্যায়ের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। পাশে এসে দাঁড়িয়েছে দেশি-বিদেশি অনেক সংস্থা ও প্রতিষ্ঠান।

    প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার অগনিত কর্মীবাহিনী ছুটে এসেছে সরেজমিনে ঘটনার ভয়াবহতা তুলে ধরতে। সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের উদ্যোগে সেই খাদে নির্মিত হয়েছে স্মৃতিসৌধ ‘অন্তিম’। বিদ্যালয়ের মূল ফটকে স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। এই দুটি স্মৃতিসৌধে প্রতিবারের মতো এবারও শ্রদ্ধা জানাবে বিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক এলাকার বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
    মীরসরাই ট্রাজেডি একটি করুণ অধ্যায়ের নাম।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    সালমান শাহ’র মৃত্যুর ২৩ বছর

    ০৬ সেপ্টেম্বর ২০১৯

    বাবা হলেন রুবেল

    ০১ সেপ্টেম্বর ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১