• শিরোনাম

    মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যেভাবে অভিশংসিত হতে পারেন

    | ০৮ জানুয়ারি ২০২১ | ৫:৪৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 130 বার

    মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যেভাবে অভিশংসিত হতে পারেন

    ট্রাম্পকে ক্ষমতাচ্যুত বা প্রেসিডেন্ট পদ থেকে সরিয়ে দেওয়া হোক, এমন দাবি সর্বত্র। কিন্তু ট্রাম্প ক্ষমতায় আছেন ১২ দিন। এমন বাস্তবতায় এই কয়েক দিনেও ট্রাম্পকে ক্ষমতায় দেখতে চান না আইনপ্রণেতা, ডেমোক্র্যাট এমনকি নিজ দল রিপাবলিকান শিবিরেরও বেশ কজন। প্রশ্ন হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কীভাবে অভিশংসিত হতে পারেন?

    মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর ৪ অনুচ্ছেদে বলা হয়েছে, সংশোধনী অনুযায়ী প্রেসিডেন্ট যদি তার কার্যক্রম পরিচালনায় অসমর্থ বিবেচিত হন, তবে নতুন কাউকে সেই দায়িত্ব দেওয়া যেতে পারে। এ জন্য মন্ত্রিসভার সংখ্যাগরিষ্ঠ সদস্য ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সম্মতি সবচেয়ে গুরুত্বপূর্ণ।



    তারা কংগ্রেসের কাছে এই মর্মে চিঠি লিখবেন যে, পেন্সকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট করা হোক। কারণ, ট্রাম্প এ দায়িত্ব পালনে চরমভাবে অসমর্থ। শুধু ট্রাম্পের ক্ষেত্রেই নয়, একজন মার্কিন প্রেসিডেন্টকে ক্ষমতাচ্যুত বা অভিশংসনে ফেলতে হলে এই প্রক্রিয়ায় এগোতে হবে।

    যুক্তরাষ্ট্রের সংবিধানের ২৫তম সংশোধনী অনুসারে, কোনো প্রেসিডেন্ট শারীরিক বা মানসিকভাবে দায়িত্ব পালনে অক্ষম হলে মেয়াদ শেষের আগেই তাকে অপসারণের বিধান রয়েছে। ৪ নম্বর ধারা অনুযায়ী, প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তরে অসম্মতি জানালে, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিসভার সদস্যরা তাকে সরানোর পদক্ষেপ নিতে পারেন।

    সেক্ষেত্রে, ভাইস প্রেসিডেন্টের নেতৃত্বে হতে হবে ভোটাভুটি। উভয়কক্ষে পড়তে হবে দুই-তৃতীয়াংশ ভোট। আর এই প্রক্রিয়ায় সফল হলেই ভারপ্রাপ্ত রাষ্ট্রপ্রধানের দায়িত্বে আসবেন ভাইস প্রেসিডেন্ট। অর্থাৎ ট্রাম্প ক্ষমতা হারালে আগামী ২০ জানুয়ারি জো বাইডেন ক্ষমতা গ্রহণের আগ পর্যন্ত পেন্সের হাতেই দায়িত্ব থাকবে।

    মার্কিন সংবিধানে এই সংশোধনী আনা হয় ১৯৬৭ সালে। এ ছাড়া আগেও একবার অভিশংসনের মুখোমুখি হয়েছিলেন ট্রাম্প। সে যাত্রায় প্রেসিডেন্টের পদ হারানো থেকে অল্পের জন্য বেঁচে গিয়েছিলেন তিনি।
    এখন হাতে সময় কম। সংবিধান অনুযায়ী আগামী ২০ জানুয়ারি শপথ নিচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

    এ অবস্থায় কাজটি সম্পন্ন করত হলে দ্রুত এই প্রক্রিয়া শুরু করতে হবে। গুঞ্জন মেলেছে, ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটল হিলে নারকীয় তাণ্ডব চালানোর পর প্রেসিডেন্টকে অভিশংসনে আলোচনা করছেন বেশ কয়েকজন আইনপ্রণেতা। আর কাজটি সম্পন্ন করতে হলে মূলত ট্রাম্পের আস্থাভাজন মাইক পেন্সকেই মূল ভূমিকা রাখতে হবে, এখন প্রশ্ন তিনি কি ট্রাম্পকে অভিশংসনে সায় দেবেন কিনা?

    যদিও ট্রাম্পকে ক্ষমতাচ্যুতে ভাইস প্রেসিডেন্ট পেন্সের কাছে এখনো পর্যন্ত কোনো আবেদন উপস্থাপন করা হয়নি। যদিও এরই মধ্যে কেউ কেউ ২৫তম সংশোধনী প্রয়োগের জন্য পেন্সের প্রতি আহ্বান জানিয়েছেন। এর মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিসহ অনেকেই রয়েছেন।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১