• শিরোনাম

    মাইকিং করে কৃষকদের ঋণ দিচ্ছে কৃষি ব্যাংক

    | ০৫ জুন ২০২০ | ৪:০১ অপরাহ্ণ | পড়া হয়েছে 291 বার

    মাইকিং করে কৃষকদের ঋণ দিচ্ছে কৃষি ব্যাংক

    হাওর অঞ্চলের পাঁচ জেলায় মাইকিং করে কৃষকদের ঋণ দিচ্ছে বাংলাদেশ কৃষি ব্যাংক। টাকার সংকটে যাতে কোনোভাবে পাকা ধান কাটতে দেরি না হয়, সেজন্য এই ঋণ দেওয়া হচ্ছে। শুধু ফসল ঘরে তোলার জন্য বিদ্যমান ঋণের অতিরিক্ত একরপ্রতি ১২ হাজার টাকা করে ঋণ দেওয়া হচ্ছে।

    এজন্য ব্যাংকের পক্ষ থেকে এসব এলাকায় মাইকিং করা হচ্ছে। বোরো ফসল নির্বিঘ্নে ঘরে তুলতে কৃষককে সহায়তা করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। জানা যায়, হাওর অঞ্চল হিসেবে বিবেচিত সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ ও নেত্রকোনা এলাকার কৃষকদের একরপ্রতি অতিরিক্ত ১২ হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কৃষি ব্যাংক।



    ব্যাংকের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে এসব অঞ্চলের শাখায় পাঠানো হয়েছে। এ ঋণের জন্য কৃষকদের নতুন করে কোনো কাগজপত্র দিতে হবে না। বিদ্যমান কাগজপত্রের ওপর ভিত্তি করে ঋণ দেওয়া হবে। করোনাভাইরাসের কারণে সীমিত আকারে ব্যাংকিং লেনদেন চলছে। তবে এ সময়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের সব শাখা খোলা আছে।

    বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন প্রধানিয়া বলেন, হাওর অঞ্চলে অনেক সময় হঠাৎ করে আগাম বন্যায় পানিতে ডুবে পাকা ধান নষ্ট হয়। ধান যেহেতু পেকে গেছে এখন যত দ্রুত ঘরে তোলা যায় তত ভালো। ধান ঘরে উঠলে দেশের সবাই তার উপকার পাবে। সে লক্ষ্যে এসব এলাকায় মাইকিং করে ঋণ দেওয়া হচ্ছে।

    তিনি জানান, কোন ধরনের ফসল চাষে কী পরিমাণ ঋণ দেওয়া যাবে বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ নীতিমালায় এর উল্লেখ থাকে। এখন জরুরি ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের মৌখিক নির্দেশনা নিয়ে একরপ্রতি আরও ১২ হাজার টাকা ঋণ দেওয়া হবে।

    সংশ্নিষ্টরা জানান, ফসল কাটার সময় অনেক ক্ষেত্রে কৃষকের হাতে টাকার অভাব দেখা দেয়। যে কারণে কৃষক এক জমির ধান বিক্রি করে আরেক জমির ধান ঘরে তোলে। অনেক সময় দাদন নিয়ে থাকে। এসব কারণে ফসল তুলতে সময় ক্ষেপণ হয়ে অনেক ক্ষেত্রে প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে কৃষকের পাকা ধান জমিতে নষ্ট হয়।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১