• শিরোনাম

    ব্র্যাক ব্যাংকে আবেদের স্থলে আহসান মনসুর

    বিডি জনপ্রত্যাশাঃ | ২৮ আগস্ট ২০১৯ | ৯:২৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 395 বার

    ব্র্যাক ব্যাংকে আবেদের স্থলে আহসান মনসুর

    বিডি জনপ্রত্যাশাঃ ব্রাকের পর ব্র্যাক ব্যাংক থেকেও অবসরে গেছেন স্যার ফজলে হাসান আবেদ। ইতিমধ্যে চেয়ারপারসনের পদ থেকেও সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ব্র্যাকের পরিচালনা পর্ষদে চেয়ারপারসনের পদে তার স্থলাভিষিক্ত হয়েছেন ব্যাংকটির স্বতন্ত্র পরিচালক অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর।

    সোমবার ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ফজলে হাসান আবেদ ব্যাংকটির চেয়ারপারসন ও পরিচালনা পর্ষদের দায়িত্ব থেকে অবসর নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তার স্থলাভিষিক্ত হবেন আহসান এইচ মনসুর।



    জানা গেছে, গতকাল সোমবার থেকেই এই দায়িত্ব পালন করছেন আহসান এইচ মনসুর।

    ব্র্যাক ব্যাংকের পরবর্তী নেতৃত্ব নির্ধারণের পরিকল্পনার অংশ হিসেবে ফজলে হাসান আবেদ চেয়ারপারসনের পদ ছেড়ে দেন। তিনি ছিলেন ব্র্যাক ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন। তিনি দীর্ঘ আট বছর (২০০১-২০০৮ সাল পর্যন্ত) ব্যাংকটির চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন।

    পরে ২০১৩ সালে আবারো পরিচালনা পর্ষদের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

    ব্রাকের ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ফজলে হাসান আবেদের নেতৃত্বে ব্র্যাক ব্যাংক ব্যাংকিং খাতে দেশের অন্যতম সেরা ব্যাংক হিসেবে স্থান করে নিয়েছে। ব্যাংকিং সেবার বাইরে থাকা সাধারণ মানুষকে অর্থনীতির মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক লক্ষ্যণীয় অবদান রেখেছে। তিনি দ্রুত পরিবর্তনশীল ব্যাংকিং খাতে টিকে থাকতে ভবিষ্যতমুখি পরিকল্পনার ওপর জোর দিয়েছেন। তার নেতৃত্বে ব্র্যাক ব্যাংক সর্বাধুনিক, গ্রাহক বান্ধব ও উন্নত প্রযুক্তিনির্ভর ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।’

    আহসান মনসুর ২০১৭ সালে ব্র্যাক ব্যাংকের স্বতন্ত্র পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে যোগদান করেন। তিনি বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক।

    তিনি ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে আন্তর্জাতিক অর্থ তহবিলে (আইএমএফ) দীর্ঘ কর্মজীবনে অনেক গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। ১৯৮১ সালে তিনি আইএমএফ এ যোগদান করেন। ১৯৮২ সালে কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন ওন্টারিও থেকে অর্থনীতিতে (জেনারেল ইক্যুলিব্রিয়াম) পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

    তিনি আইএমএফের কর্মকর্তা হিসেবে মধ্যপ্রাচ্য, এশিয়া, আফ্রিকা ও সেন্ট্রাল আফ্রিকার বিভিন্ন দেশে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

    ড. মনসুর ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত পাকিস্তানে আইএমএফের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া ১৯৮৯ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত বাংলাদেশের অর্থমন্ত্রীর ফিসক্যাল (রাজস্ব) উপদেষ্টা ছিলেন।

    নতুন দায়িত্ব গ্রহণ সম্পর্কে আহসান মনসুর বলেন, ফজলে হাসান আবেদ দেশের একজন অনন্য সাধারণ ব্যক্তিত্ব। তার পদ গ্রহণ করা কারও পক্ষেই সম্ভব নয়। প্রতিষ্ঠান নির্মাণে তার রয়েছে অসাধারণ ও পরীক্ষিত দক্ষতা। তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি আরো বলেন, ‘আগামী দিনে ব্র্যাক ব্যাংককে সামনে এগিয়ে নেবার দায়িত্ব আমাকে অর্পণ করায় আমি স্যার ফজলে হাসান আবেদ এবং পর্ষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০