• শিরোনাম

    প্রধানমন্ত্রীর নিকট নন-এমপিওর শিক্ষিকার আর্তনাদ

    | ২৪ এপ্রিল ২০২০ | ৯:৫৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 2295 বার

    প্রধানমন্ত্রীর নিকট নন-এমপিওর শিক্ষিকার আর্তনাদ

    বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারী প্রানঘাতী নভেল করোনা ভাইরাস দূর্যোগে এবং বৈশ্বিক মহামন্দা অবস্থা সৃষ্টিলগ্নে , রাষ্ট্রীয় ও সামাজিক সুরক্ষা কার্যক্রমের ব্যাপকতা বাড়ানোর জন্য মানবিক দিক বিবেচনায় সকল স্বীকৃতি প্রাপ্ত নন এমপিও ভুক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা সমূহকে জরুরীভাবে এমপিওভুক্ত করে দেশের নন এমপিওভুক্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা সমুহের হাজার হাজার অবহেলিত নিপীড়িত নিষ্পেষিত সম্মানিত শিক্ষকবৃন্দের পরিবারের অস্তিত্ব রক্ষার্থে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট গভীর শ্রদ্ধা এবং বিনম্রতা র সাথে আশু পদক্ষেপ গ্রহনে আবেদন জানাচ্ছি। মহান আল্লাহর কাছে রাষ্ট্র পরিচালনা ও আপনার সরকারের সফলতাসহ আপনার শারীরিক সুস্থতা ও আপনার দীর্ঘ নেক হায়াত কামনা করে বিদীর্ণ হৃদয়ের অশ্রুসিক্ত নয়নে আমি আলম নূরী কিছমো জাহান, এক ক্ষুদ্র প্রয়াসে সাহাপাড়া পারভীন স্মরনী কারিগরি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় সহ সকল স্বীকৃতি প্রাপ্ত নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানের হতদরিদ্র নন এমপিও শিক্ষক ও অন্যান্য কর্মচারী বৃন্দের এমপিওভুক্তির জন্য “মমতাময়ী মা “মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনায় আমার খোলা চিঠি প্রেরন করলাম………………

    আসসালামু আলাইকুম,



    দেশনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী,
    আপনি ইতোমধ্যে দরিদ্র, অসহায়,জোরপূর্বক বাস্তুচূত্য রোহিঙ্গা জনগোষ্ঠী র সেবায় অবদানের স্বীকৃতি হিসেবে” মেডেল অব ডিসটিংকশন”, আবার এই সকল বিপন্ন মানুষের জন্য সহযোগিতা অব্যহত রাখায় ” মাদার অব হিউম্যানিটি” হিসেবে ভূষিত হয়েছেন। এছাড়া ও বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের জন্য আন্তর্জাতিক অঙ্গনে উচ্চ প্রশংসিত আপনি। করোনার এই ভয়াল পরিস্থিতিতে সারা বিশ্ব যেখানে কম্পিত সেখানে এই অবস্থা থেকে উত্তরনের জন্য শক্ত হাতে আপনি সহায়তার পদক্ষেপ হিসেবে ৬৭ হাজার ৭৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষনা সহ স্বল্প,মধ্য,দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রনোদনা,ত্রাণ কার্যক্রম,গ্রহন করেছেন। যার ফল নিম্নবিত্ত জনগন ও পাবে।করোনা মহামারীর সংকটময় মুহুর্তে আপনি মহাপরাক্রমাশীল আল্লাহ্‌ র অশেষ রহমতে আমাদের জন্য সর্বদা দেশাত্মবোধক ও জনকল্যাণময় মানবিক কাজ নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যস্ত সময় অতিবাহিত করছেন। আমরা নন এমপিও শিক্ষক পরিবারবর্গ আপনার প্রতি সাধুবাদ জ্ঞাপন করি এবং আপনার সফলতা কামনা করি।

    দেশরত্ন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
    চাঁপাইনবাবগঞ্জ জেলার বাংলাদেশের সর্বপশ্চিমে শিবগঞ্জ উপজেলার মনাকষা ইউনিয়নে চরাঞ্চল এলাকায় সাহাপাড়া পারভীন স্মরনী কারিগরি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠানটিতে এনটিআরসিএ থেকে নিয়োগপ্রাপ্ত একজন প্রভাষক হিসেবে আমি নারীশিক্ষা উন্নয়নে নিষ্ঠার সাথে দ্বায়িত্ব পালন করে আসছি।প্রতি বছর শতকরা ৯০ ভাগ নারী শিক্ষার্থী পাস করে, এমন একটি অনগ্রসর বিচ্ছিন্ন চরাঞ্চল এলাকায় প্রতিষ্ঠানটি দীর্ঘদিন নারী শিক্ষায় অগ্রনী ভুমিকা পালন করলেও পরিতাপের বিষয়, প্রতিষ্ঠানটি পায়নি এমপিওভুক্তির সুবিধা।প্রতিষ্ঠানটি ব্যতীত এই ইউনিয়নে নারীদের শিক্ষার আলোর প্রসার ঘটানো দুরূহ ব্যাপার। দুঃখজনক হলেও সত্য যে সাহাপাড়া পারভীন স্মরনী কারিগরি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয় সহ এরকম হাজার হাজার নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এর শিক্ষক – কর্মচারীবৃন্দ অর্থনৈতিকভাবে বঞ্চিত হওয়া সত্ত্বেও সঠিকভাবে দ্বায়িত্ব পালন করলেও এমপিওভুক্তি যেন অদৃষ্টের নির্মম পরিহাসে নিমজ্জিত। অর্থ ছাড়া জীবন প্রদীপ কিভাবে নিভে যায়! তার উজ্জ্বল দৃষ্টান্ত ; এই নন এমপিও শিক্ষক সমাজ যদিও, শিক্ষার আলোকবর্তিকা আমাদের হাতেই! তাই সকল স্বীকৃতি প্রাপ্ত নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের এমপিওভুক্তি করার জন্য সবিনয়পূর্বক অনুরোধ করছি দেশমাতা মাননীয় প্রধানমন্ত্রী আপনার কাছে।

    মানবতার মা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
    বিশ্বব্যাপী প্রানঘাতী করোনা ভাইরাসে জাতির এই ক্রান্তিলগ্নে হতভাগ্য নন এমপিও শিক্ষকরা পড়েছেন মহাবিপাকে! কিন্তু নন এমপিও বেতনহীন শিক্ষকবৃন্দ এবং তাদের পরিবার নিয়ে কিভাবে এই সংকট মুহুর্ত মোকাবেলা করবে তা নিয়ে ভাবার মনে হয় উচ্চমহলে আপনি ছাড়া আর কেউ নেই! তাই বার বার আপনার দারস্থ হওয়া ছাড়া আমাদের উপায়ন্ত নেই, আমরা নন এমপিও শিক্ষক সমাজ আজ এতিম। কোভিড-১৯ এর জন্য লকডাউনে নন এমপিও শিক্ষক সমাজ আর্থিক সংকটের মধ্যে অনাহারে অর্ধাহারে থেকে শুধুই দিনাতিপাত করছে এবং জীবন আরও দূর্বিসহ হয়ে পড়েছে, বুক ফেঁটে যাচ্ছে কিন্তু মুখ ফোঁটাতে পারছে না এই দূর্দশাক্লিষ্ট নন এমপিও শিক্ষক সমাজ। ঋনের দায়ে জীবন অতীষ্ট। আমরা শিক্ষক! অভাবে মাথা নোয়ানো তো আমাদের স্বভাব না,কিন্তু দেয়ালে পিঠ ঠেঁকে গেছে! শিক্ষকতা এমনি মহান পেশা যে পিছ পা হওয়ার কথা চিন্তা করা সম্ভব না, যদিও নন এমপিও! সকলেই জাতি গড়ার কারিগর। জাতির পিতা আমাদের ভুখন্ড দিয়েছে, সেই ভুখন্ডকেই নিষ্কলুষিত করতে এই মহান পেশাকে ব্রত করে আমরা শিক্ষক হয়েছি। দুবেলা দুমুঠো খেয়ে জীবন ধারনের জন্য অনতিবিলম্বে সকল স্বীকৃতি প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে আপনার আন্তরিক হস্তক্ষেপ কামনা করছি।

    শিক্ষাবান্ধবনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
    “শিক্ষা জাতির মেরুদন্ড”- এর ভাবার্ত বোঝার দায়! আপনি ছাড়া কারোও বোধগম্য নয়। বিগত ৩৪ বার কঠোর আন্দোলনের পরিপ্রেক্ষিতে আপনার মহানুভবতায় ২৭৩৭ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষনা হলেও আপনি অবগত আছেন যে, আরও প্রায় ২০০০ বেশি স্বীকৃতিপ্রাপ্ত নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক- কর্মচারীবৃন্দ আজ অবধি বেতনহীন মানবেতর জীবন যাপন করছে, ক্ষুধার্ত পেটে সংগ্রাম করে যাচ্ছে এই করোনা মহামারীতে- যা নিতান্তই সমীচীন নয়। করোনা সংকটাপন্নে আপনি দেশের কথা মানুষের কথা ভেবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতিরপিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বিভিন্ন অনুষ্ঠান স্থগিত করেছেন, আবারও মানবতার পরিচয় দিলেন আপনি দেশমাতৃকার ভূখন্ডে। আপনার মানবতার ছোঁয়ায় এই করোনার প্রাদুর্ভাবে আর ও একবার অবশিষ্ট নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষনার নিমিত্তে আমরা নন এমপিও মানবিক অধিকার ও অর্থনৈতিক সুবিধা বঞ্চিত শিক্ষক ও অন্যান্য কর্মচারীবৃন্দ আপনার প্রতি গভীর শ্রদ্ধা ও বিনম্রতার সাথে আকুল নিবেদন জানাচ্ছি।

    জন দরদী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
    আপনি জাতির পিতা বঙ্গবন্ধুর কৃতী সন্তান, সূযোগ্য দুহিতা।দেশমাতৃকার বঙ্গকন্যা আপনার শরীরে প্রবাহিত বঙ্গবন্ধুর রক্তধারা। জাতির পিতা কখনই বৈষম্য, অবিচার কে আপোষ করেন নি বলে জেনে এসেছি তাই আজ আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। তবে কেন? শিক্ষা ব্যবস্থায় বৈষম্য বিরাজমান, অবিচার লক্ষনীয়। এমপিও, নন এমপিও বৈষম্যের প্রাচীর ভেঙ্গে একটি শৃঙ্খল সুষ্ঠ শিক্ষা ব্যবস্থার জন্য আমরা নন এমপিও শিক্ষক পরিবারবর্গ অত্যন্ত শ্রদ্ধার সাথে অবশিষ্ট স্বীকৃতিপ্রাপ্ত নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এর এমপিওভুক্ত করনে উদাত্ত আহবান করছি।

    বিশ্বনেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা,
    মরনব্যাধী কোভিড- ১৯ সংক্রমন মোকাবেলায় আপনি যে প্রনোদনা প্যাকেজ ঘোষনা করেছেন সকল স্তরের জন্য তা নন এমপিও শিক্ষক কর্মচারীবৃন্দের জন্য প্রযোজ্য হবে কিনা আমরা জানি না। এখানেই প্রশ্নবিদ্ধ হই আমরা নন এমপিও শিক্ষক সমাজ আসলে রাষ্ট্রের কোন শ্রেণির নাগরিক। রাষ্ট্রে কি এমন কোন পেশা আছে যে, বিনা পারিশ্রমিক এ পরিশ্রম দেয় রাষ্ট্রের সুফলের জন্য, আসলে যতার্থই আমরা “একুশ শতকের শ্রম দাস”। আমরা ত্রাণ কিংবা সহযোগিতা চাই না বরং চাওয়া আমাদের একটাই সকল স্বীকৃতিপ্রাপ্ত নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠা এমপিওভুক্তকরন ।
    ” করোনায় করুনা নয়, মাগো!
    নন এমপিও রা চাই যে শুধুই, এমপিও!”
    পরিশেষে, জাতির জনকের সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে ও তার প্রতিধ্বনিত বজ্র ধ্বনির প্রতিফলন দেশের আগামী প্রজন্মের কাছে পৌছে দিতে, কোভিড-১৯ সংক্রমন প্রাদুর্ভাবে এই সকল স্বীকৃতিপ্রাপ্ত নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এর শিক্ষক- কর্মচারীবৃন্দদের বাঁচানোর তাগিদে এমপিওভুক্তকরন করতে সবিনয়ে জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী আপনার সহায়তা কামনা করি, আপনার প্রতি চির কৃতজ্ঞতা জ্ঞাপনার্থে।

    বিনয়াবনত…………
    আলম নূরী কিছমো জাহান
    সাহাপাড়া পারভীন স্মরনী কারিগরি বালিকা উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়, শিবগঞ্জ,চাঁপাইনবাবগঞ্জ,রাজশাহী
    প্রভাষক-( পদার্থবিজ্ঞান)
    ফোন:০১৯৭০৭৬৪৭৬৪
    ই- মেইল : keyarahman1988@gmail.com

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১