• শিরোনাম

    নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ

    বিডি জনপ্রত্যাশাঃ | ২৭ আগস্ট ২০১৯ | ২:৫৬ অপরাহ্ণ | পড়া হয়েছে 433 বার

    নেপালকে হারালেই ফাইনালে বাংলাদেশ

    সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টে আজ শক্তিধর নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। ভারতের কল্যাণী স্টেডিয়ামে দুপুর ৩.৩০ মিনিটে মুখোমুখি হবে দুই দল। বয়সভিত্তিক এ আসরে লাল-সবুজদের বড় বাধার একটি এই নেপাল। অতীত বলছে হিমালয়ের দেশটির বিপক্ষে বেশিরভাগই দুঃসহ স্মৃতি লাল-সবুজদের। তবে সর্বশেষ সাক্ষাতে জয়টা বাংলাদেশের। সেই সুখস্মৃতি নিয়ে আজ নেপালকে হারাতে পারলে এক ম্যাচ বাকি থাকতেই ফাইনালে উঠে যাবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ।
    প্রথম আসর ২০১১ সালের সাফ অনূর্ধ্ব ১৬ টুর্নামেন্টে ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গী হয়েছিল নেপাল। গ্রুপ পর্ব থেকে নেপাল চ্যাম্পিয়ন আর বাংলাদেশ রানার্স আপ হিসেবে খেলেছিল সেমিফাইনাল।

    গ্রুপের ম্যাচে হিমালয়ের দেশটির সঙ্গে গোলশূন্য ড্র করেছিলো লাল-সবুজের ছেলেরা। কিন্তু সেমিফাইনালে পাকিস্তানের কাছে ২-০ গোলে হেরে যায় বাংলাদেশ। অপরদিকে ভারতের সঙ্গে ১-১ গোলের ড্র করে শেষ পর্যন্ত পেনাল্টি শুট আউটে ৪-২ গোলের ব্যবধানে হেরে গিয়ে ফাইনালের স্বপ্ন ভাঙে নেপালেরও। সেমির পরাজিত দল হিসেবে তৃতীয় স্থান দখলের লড়াইয়ে আবারো নেপালের মুখোমুখি হয় বাংলাদেশ। ওই ম্যাচে নেপাল ২-১ গোলে জিতে যাওয়ায় চতুর্থ হয় বাংলাদেশ দল। পরের আসরে দুই দল দুই গ্রুপ থেকে সেমিফাইনালে উঠে আবারো মুখোমুখি হয়। বাংলাদেশকে ৫-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে নেপাল। ২০১৫ সালে দুই দল খেলেছে দুই গ্রুপে। সেমিফাইনালেও দেখা হয়নি। ওই আসরে নিজেদের দেশে প্রথম শিরোপার স্বাদ পায় লাল-সবুজের প্রতিনিধিরা। ২০১৭ সালে গ্রুপ পর্বে দেখা হয়নি দুই দলের। তবে আবারো সেমিতে লড়াই হয় নেপাল বাংলাদেশের। যেখানে ৪-২ গোলের জয়ে ফাইনাল নিশ্চিত করে নেপাল। ২০১৮ সালে দ্বিতীয়বারের মতো শিরোপা জেতে বাংলাদেশ। এই আসরে আবারো একই গ্রুপে খেলেছে দু’দল। গ্রুপ ‘এ’তে নেপালকে ২-১ গোলে হারিয়ে দেয় লাল সবুজরা।
    এবারের আসরে এখন পর্যন্ত গ্রুপ পর্বে বাংলাদেশের পথচলাটা চ্যাম্পিয়নের মতোই। নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ৫-২ গোলে উড়িয়ে দেবার পর দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে হারায় ৭-১ গোলের ব্যবধানে। আসরের প্রতিটি দল খেলবে ৪ টি করে ম্যাচ। এর মধ্যে শ্রীলঙ্কা তিন ম্যাচ খেলে সংগ্রহ করেছে মাত্র ৩ পয়েন্ট। সমান ম্যাচে ভুটান পয়েন্টের খাতাই খুলতে পারেনি। ২ ম্যাচে তিন পয়েন্ট থাকায় নেপালের এখনো সুযোগ আছে ফাইনালে খেলার। কিন্তু বাংলাদেশ যদি তাদের হারিয়ে দিয়ে মোট ৯ পয়েন্ট সংগ্রহ করে, তবে বাকি মাত্র এক ম্যাচে তিন পয়েন্ট সংগ্রহ করতে পারলেও নেপালের হবে ৬ পয়েন্ট। যেহেতু রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হচ্ছে এবারের আসর। তাই গ্রুপের শীর্ষ দুই দল খেলবে ফাইনাল। আর সে রেসে ভারতের পরই আছে বাংলাদেশ। দু’দলেরই সমান ৬ পয়েন্ট। গোল গড়ে এগিয়ে টেবিলের শীর্ষে স্বাগতিকরা। টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত থাকার তকমাটা এই দুই দলেরই। অন্যদিকে প্রতিপক্ষ নেপালও খেলেছে গ্রুপে শীর্ষ দুই দলের মতো দু’টি করে ম্যাচ। কিন্তু প্রথম ম্যাচেই ভারতের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হেরে যায় হিমালয়ের দেশটি। তবে দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ২-০ গোলের জয়ে ঘুরে দাঁড়িয়েছে তারা।



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১