• শিরোনাম

    নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিশুরা

    | ০১ জানুয়ারি ২০২১ | ৯:১০ অপরাহ্ণ | পড়া হয়েছে 156 বার

    নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিশুরা

    করোনাক্রান্তিতে এবার বই উৎসব হচ্ছে না। একারণে স্কুলগুলোতে ছিল না শিক্ষার্থীদের উপচে পড়া ভিড়। সীমিত পরিসরে সরকারি নির্দেশনা মেনে ছাত্র-ছাত্রীদের হাতে নতুন বই তুলে দিয়েছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

    শুক্রবার (১ জানুয়ারি) সকাল থেকে বিভিন্ন জেলার স্কুলগুলোতে স্বাস্থ্যবিধি মেনে বিতরণ করা হয়েছে নতুন শ্রেণির নতুন বই।



    ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় থেকে এই বই দেওয়া হয়েছে। শিক্ষার্থী ও অভিভাবকেরা করোনার স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে বিদ্যালয়ে এসে বই নিচ্ছেন। প্রাথমিকে শিক্ষার্থীদের পক্ষে অভিভাবকেরা স্কুলে গিয়ে বই নিচ্ছেন। তবে মাধ্যমিকের ক্ষেত্রে শিক্ষার্থীরা স্কুল থেকে বই নিচ্ছে।

    আরও পড়ুন<<>>বই বিতরণ ১২ দিনে, কোন দিন কোন শ্রেণি

    রাজধানীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলে গিয়ে দেখা যায়, কয়েকজন শিক্ষার্থী বই নিয়ে বাসায় ফিরছে।

    করোনাভাইরাসের কারণে সিলেটে এবার বই উৎসব হয়নি। উৎসব না হলেও সংক্রামণ এড়াতে এবার ব্যতিক্রমীভাবে শুক্রবার সকালে বই বিতরণ করা হয় সিলেটের স্কুলগুলোতে। বেলা ১২টার মধ্যেই বই বিতরণ শেষ হয়। শিক্ষা-প্রতিষ্ঠানের পৃথক শ্রেণি কক্ষে বই বিতরণ করেন শিক্ষকরা। তবে তা স্বাস্থ্যবিধি মেনে। উৎসব না হলেও শিক্ষার্থীদের মধ্যে দেখা গেছে আনন্দের ছাপ।

     

    নতুন বছরের প্রথম দিনে শীতকে উপেক্ষা করে সিলেটের স্কুলগুলোতে উপস্থিত হয় প্রাথমিক স্তরের শিক্ষার্থীরা। স্কুলের শিক্ষকরা একে একে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করার পাশাপাশি অনেকদিন পর তাদের সাথে খোশগল্পে মেতে উঠেন শিক্ষক-শিক্ষিকা। করোনাভাইরাসের কারণে শিক্ষার্থী স্বাস্থ্যের প্রতি আরও বেশী সচেত হয়ে উঠেন। স্কুলে বই নিতে আসা খুদে শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি অনুসরণ করতে দেখা গেছে।

    করোনাভাইরাসের কারণে অন্যান্য বছরের মতো রাজশাহীতে বই উৎসব না হলেও স্বাস্থ্যবিধি মেনে নতুন বছরের প্রথম দিনেই স্কুলে স্কুলে শ্রেণিকক্ষেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দেওয়া হয়েছে। মহামারীকালেও নতুন বই পেয়ে উচ্ছ্বসিত রাজশাহীর শিক্ষার্থীরা। তাছাড়া স্কুলে দীর্ঘ দিন পর সহপাঠীদের দেখা পেয়ে আনন্দিত তারা।

    শুক্রবার ছুটির দিনেও স্কুলগুলোতে বই বিতরণ করা হয়। রাজশাহী সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করছেন শিক্ষকরা। স্কুলের শিক্ষার্থী সানজিদা বলে, করোনার এই সময়ে নতুন বই পাবো তা ভাবতেই পারিনি। স্কুলে এসে অনেক দিন পরে বন্ধুদের সাথে দেখা হয়েছে। সেই সাথে নতুন বই পেয়েছি। অনেক ভালো লাগছে।

    নতুন বছরের প্রথম দিন বরিশালে অনুষ্ঠিত হলো বই উৎসব। সীমিত পরিসরে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হলো নতুন বই। বছরের প্রথম দিন কয়েকটি শ্রেণির শিক্ষার্থীর হাতে বই তুলে দেয়া হয়। আগামী কয়েক দিনের মধ্যে অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়ার কথা জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

    রংপুর নগরের মুন্সিপাড়া বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয় চত্বরে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন রংপুরের জেলা প্রশাসক (ডিসি) মো. আসিব আহসান। তিনি বলেন, ‘করোনা মহামারীর মধ্যেও সরকার শিক্ষার্থীদের নতুন বইয়ের আনন্দ থেকে বঞ্চিত করেনি। বছরের প্রথম দিন থেকেই সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হচ্ছে। প্রত্যেক বছর উৎসবের আমেজ থাকে কিন্তু এবার বৈশ্বিক মহামারীর কারণে উৎসব না হলেও বই বিতরণ ঠিকই হচ্ছে। এটা সরকারের সফলতা ও দেশ এগিয়ে যাবার অর্জন।’

    এ সময় ছাত্র ছাত্রীদেরকে নতুন বইয়ের সাথে সখ্যতা গড়ে আগামীতে আরও ভালো ফলাফল পেতে লেখাপড়ায় মনোযোগী হতে আহ্বান জানান তিনি।

    লক্ষ্মীপুরে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা প্রাথমিকের দুই লাখ ৩৩ হাজার শিক্ষার্থী। শুক্রবার সকালে সদর উপজেলার উত্তর মজুপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন বই পেয়ে আনন্দে মেতে ওঠে শিশু শিক্ষার্থীরা। বিদ্যালয় প্রাঙ্গণে সামাজিক দূরত্ব নিশ্চিত করে শিশুদের সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে এ বই বিতরণ করা হয়। এ সময় বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ থেকে শিক্ষার্থীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়েছে।

    করোনার সংক্রমণের কারণে এবার একদিনেই সব শিক্ষার্থী নতুন বই পাবে না। কয়েক দিন ধরে ভাগ ভাগ করে এই বই দেওয়া হচ্ছে।

    এদিকে, নতুন বই হাতে পেতে সকাল থেকেই শিক্ষার্থীদের মধ্যে বেশ উৎসাহ ও উদ্দীপনা লক্ষ্য করা গেছে। বইয়ের গন্ধে মাতোয়ারা তারা। কেউ কেউ বই হাতে পেয়েই দৌড় দিয়েছে, আবার কেউ বা বই বুকে জড়িয়ে বাড়ির পথ ধরেছে। এ চিত্র সারা দেশেরই।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১