• শিরোনাম

    দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ, নতুন ৫৩ লাখ ৬৬ হাজার

    | ২০ জানুয়ারি ২০২০ | ৯:৪৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 228 বার

    দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ, নতুন ৫৩ লাখ ৬৬ হাজার

    দেশে বর্তমানে ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার ২৯২জন, নারী ৫ কোটি ৪২ লাখ ৮০ হাজার ৫৪২ জন এবং হিজরা ৩৫৩ জন তৃতীয় লিঙ্গ রয়েছে। নতুন ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন আর নারী ভোটার ৩১ লাখ ৮৫ হাজার ৮২৫।

    গতকাল সোমবার নির্বাচন কমিশন (ইসি) ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ এর খসড়া প্রকাশ করে। সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম ভোটার তালিকার খসড়া প্রকাশ করেন।



    তিনি জানান, আগামী ৫ ফেব্রুয়ারি পর্যন্ত ভোটার তালিকা নিয়ে কোনো আপত্তি থাকলে তা গ্রহণ করবে ইসি। আর আগামী ১ মার্চ চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

    সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় দেশে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ৪২ লাখ ৪০ হাজার ৮২ জন ছিল জানিয়ে সাইদুল বলেন, এবার হালনাগাদে মোট ৬৭ লাখ ৫৮ হাজার ৩৪১ জন নতুন ভোটার যোগ হয়েছে। এর মধ্যে মৃত ভোটার বাদ কর্তন হয়েছে ১৩ লাখ ৯২ হাজার ২৩৬ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ২৯ হাজর ৮৪০, নারী ৫ লাখ ৬২ হাজার ৩৯৬।

    ‘এগুলো বাদ দিয়ে ভোটার বেড়েছে ৫৩ লাখ ৬৬ হাজার ১০৫ জন। এর মধ্যে পুরুষ ৩৫ লাখ ৮২ হাজার ১৬৩ জন, নারী ৩১ লাখ ৭৫ হাজার ৮২৫ জন এবং হিজড়া ৩৫৩ জন। এছাড়া এবার ২ লাখ ৭ হাজার ৬৩৫ জন দ্বৈত ভোটার শনাক্ত করা হয়েছে।’

    জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক জানান, পহেলা জানুয়ারি ২০০২ এর আগে যাদের জন্ম তাদের এবার ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। বাকি দুই বছরের তথ্য আগাম সংগ্রহ করে রাখা হয়েছে। এদের বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে এদের নাম স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভূক্ত হয়ে যাবে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১