• শিরোনাম

    ঠিকাদারী ব্যবসার লাইসেন্স করবেন যেভাবে!

    | ০৫ জানুয়ারি ২০২১ | ১১:১৬ অপরাহ্ণ | পড়া হয়েছে 160 বার

    ঠিকাদারী ব্যবসার লাইসেন্স করবেন যেভাবে!

    বর্তমানে লাভজনক ব্যবসাগুলোর মধ্যে ঠিকাদারি একটি। এই ব্যবসা করার জন্য অন্য সব ব্যবসায়ের মতো কিছু নিয়ম অনুসরণ করতে হয়। নিতে হয় লাইসেন্স। সরকারি বেসরকারি নানা প্রতিষ্ঠানের ঠিকাদারি কাজ পেতে গেলে এই লাইসেন্স থাকা বাধ্যতামূলক। বড় কোনো প্রকল্পের কাজ পাওয়ার জন্য লাইসেন্সের কোনো বিকল্প নেই। তাই জেনে নেয় যাক কীভাবে ঠিকাদারি ব্যবসায়ের লাইসেন্স করতে হয়।

    ‘পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮’ এর বিধি ৪৯ অনুযায়ী দরপত্রে অংশগ্রহণে ইচ্ছুক ব্যক্তি বা প্রতিষ্ঠানকে দরপত্রে অংশগ্রহণের জন্য প্রয়োজনীয় পেশাগত সক্ষমতা থাকতে হবে। সে অনুযায়ী দরপত্রদাতা বা আবেদনকারীকে বাংলাদেশ, বা যে দেশের নাগরিক সেই দেশের সংশ্লিষ্ট প্রচলিত আইনের শর্ত মোতাবেক কোন পেশাগত বা বাণিজ্যিক প্রতিষ্ঠানে নিবন্ধিত হতে হবে।



    বৈধভাবে ব্যবসা পরিচালনা করার জন্য ব্যবসা নিবন্ধন করাটা গুরুত্বপূর্ণ। সরকার প্রদত্ত সুযোগ সুবিধাগুলো পেতে হলে রেজিস্ট্রেশন এর প্রয়োজন হয়। একটি ব্যবসা প্রতিষ্ঠান শুরু করার পূর্বে প্রথমেই ব্যবসা প্রতিষ্ঠানটির মালিকানা গঠনতন্ত্র নির্ধারণ করতে হবে। বিভিন্ন ধরণের ব্যবসা প্রতিষ্ঠান প্রচলিত আছে।

    ১. এক মালিকানা/ব্যক্তি মালিকানা প্রতিষ্ঠান ২. অংশীদারি প্রতিষ্ঠান ৩. যৌথমূলধনী প্রতিষ্ঠান (প্রাইভেট লিমিটেড কোম্পানি/পাবলিক লিমিটেড কোম্পানি) কোথায় নিবন্ধন করবেন? সাধারণত ইউনিয়ন পরিষদ, পৌরসভা, জেলা পরিষদ, সিটি করপোরেশন অফিস থেকে ট্রেড লাইসেন্স ফরম সংগ্রহ করা যায়। আবেদনকারীর অবশ্যই টেক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) থাকতে হবে।

    নিবন্ধন প্রক্রিয়া: আপনার প্রতিষ্ঠান সিটি করপোরেশন এর ক্ষেত্রে যে জোন এর অন্তর্ভুক্ত, ঐ জোনাল অফিস থেকে আর ইউনিয়ন বা পৌরসভার ক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস হতে নির্দিষ্ট ফরম সংগ্রহ করতে হবে। ফরম এর মূল্য ১০ টাকা। এক্ষেত্রে ব্যবসার প্রকারভেদ অনুযায়ী বিভিন্ন অঙ্কের ফি প্রযোজ্য।

    আবেদন পত্রের সাথে ৩ কপি ছবি, ভাড়ার চুক্তি পত্র ও ভাড়ার রশিদ, কর পরিশোধের রশিদসহ কর কর্মকর্তার বরাবর আবেদন করতে হয়। লিমিটেড কোম্পানির ক্ষেত্রে Memorandam এর কপি দাখিল করতে হয়। অতঃপর প্রয়োজনীয় যাচাই-বাছাই এর ভিত্তিতে মূল ট্রেড লাইসেন্স বই সংগ্রহ করা যাবে। লাইসেন্স নবায়ন একটি নিয়মিত প্রক্রিয়া। ট্রেড লাইসেন্স এর সাথে নবায়নের চালান বই থাকে। নির্ধারিত ব্যাংকে প্রয়োজনীয় ফি জমা প্রদানের মাধ্যমে বৎসর ভিত্তিক নবায়ন করা যায়।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১