• শিরোনাম

    চীনে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস, অসুস্থ ১৭০০

    | ১৮ জানুয়ারি ২০২০ | ৮:৩৬ অপরাহ্ণ | পড়া হয়েছে 199 বার

    চীনে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস, অসুস্থ ১৭০০

    রহস্যজনক এক ভাইরাস চীনে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ২ জন মারা গেছে। অসুস্থ হয়ে পড়েছেন শত শত মানুষ। সরকারিভাবে আক্রান্তের সংখ্যা যা বলা হচ্ছে প্রকৃতপক্ষে এই সংখ্যা আরও বেশি বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। গত ডিসেম্বরে চীনের উহান শহরে এই ভাইরাসের আবির্ভাব ঘটে।

    যুক্তরাজ্যের বিশেষজ্ঞরা বলছেন, এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় ১৭০০ জন। রোগের প্রাদুর্ভাব নিয়ে গবেষণা করা অধ্যাপক নেইল ফার্গুসন বলেন, এক সপ্তাহ আগের চেয়ে আমি এখন এই বিষয়ে অনেক বেশি উগ্বিগ্ন। নতুন এই ভাইরাসের সঙ্গে প্রাণঘাতী রোগ সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমের (সার্স) মিল থাকায় চীনের নাগরিকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়েছে।



    এদিকে, চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রথমেই যে লক্ষণগুলো পাওয়া গেছে সেগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি। এ থেকে প্রথমেই মনে হতে পারে যে রোগী নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। অনেকটা নিউমোনিয়ার মতোই এই ভাইরাসটি এক ধরনের করোনা ভাইরাস।

    উহান হেলথ কমিশন জানিয়েছে, রহস্যজনক এই ভাইরাসে অনেকে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ১২ জন হাসপাতাল থেকে ছাড়া পেলেও পাঁচজন এখনও চিকিৎসা নিচ্ছেন। তাদের অবস্থা বেশ গুরুতর। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবার বিক্রির একটি বাজার থেকে এই রোগ ছড়িয়ে পড়েছে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১