• শিরোনাম

    চলতি বছরেই অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের সুযোগ

    বিডি জনপ্রত্যাশাঃ | ৩০ আগস্ট ২০১৯ | ১২:২৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 440 বার

    চলতি বছরেই অস্ট্রেলিয়ায় স্থায়ী বসবাসের সুযোগ

    বিডি জনপ্রত্যাশাঃ অস্ট্রেলিয়ায় স্কিলড রিজওনাল প্রভিশনাল নামে পাঁচ বছর মেয়াদি নতুন দুটি ভিসা চালু হতে যাচ্ছে। এ দুটি ভিসা চালু হলে স্থায়ী বসবাস ও কাজের সুযোগ পাওয়া যাবে বলে জানিয়েছে দেশটির অভিবাসন বিভাগ।

    চলতি বছরের নভেম্বর থেকেই এ নতুন দুই ভিসা চালুর কথা আছে। ইতোমধ্যে নতুন এ ভিসা প্রণয়নের লিখিত আইনও জারি করা হয়ে গেছে।
    অস্ট্রেলিয়ার অভিবাসন বিভাগ জানিয়েছে, চালু হতে যাওয়া এ দুই ভিসায় দক্ষ অভিবাসী অস্ট্রেলিয়ায় অস্থায়ী ও স্থায়ীভাবে বসবাস ও কাজ করতে পারবেন। অস্ট্রেলিয়ায় অনুমোদিত কোনো ব্যবসা দ্বারা মনোনীত হলেই পাওয়া যাবে এ ভিসা, যা সাবক্লাস ৪৯৪ নামে চালু হবে।



    তবে মনোনীত হতে হলে শিক্ষা, বয়স, অভিজ্ঞতা, ইংরেজি দক্ষতা ও বৈবাহিক অবস্থা ইত্যাদি বিষয় যাচাই করা হবে। এসব বিষয়ের ওপর ভিত্তি করে পয়েন্ট দেয়া হবে। বেশি পয়েন্ট অর্জনকারীদের ভিসা আবেদনের জন্য আমন্ত্রণ জানাবে অভিবাসন বিভাগ।

    এ ভিসা পেলে ৫০০ এর বেশি পেশায় কাজ করা সুযোগ পাবে অভিবাসীরা। এ দুই ভিসাধারীরা তিন বছর অস্ট্রেলিয়ার আঞ্চলিক শহরের বসবাসের পর স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন।

    ইতোমধ্যে যেসব অভিবাসীরা বসবাস করছেন তারাও আলাদাভাবে তাদের পরিবারের সদস্যদের স্পন্সর করতে পারবেন। এ দুই নতুন ভিসায় প্রতি বছর প্রায় ১৪ হাজার আবেদন গ্রহণ করবে অভিবাসন বিভাগ।

    অভিবাসন বিভাগ সূত্রে আরও জানা গেছে, সাবক্লাস ৪৯১ ও ৪৯৪ ভিসা দুটি নিয়ে সিডনি, মেলবোর্ন, পার্থ, ব্রিসবেন ও গোল্ড কোস্ট মহানগর এলাকায় বসবাসের সুযোগ নেই। এছাড়া আর সব রাজ্যের আঞ্চলিক শহরে বসবাসের আবেদন করা যাবে।

    জানা গেছে, আগামী ১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার প্রচলিত আঞ্চলিক ভিসা সাবক্লাস ৪৮৯ বাতিল করে সাবক্লাস ৪৯১ ও ৪৯৪ ভিসা দুটি চালু হবে। ভিসাগুলো স্পন্সর ও লেবার অ্যাগ্রিমেন্ট এ দুটি ভাগের আওতায় থাকবে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১