• শিরোনাম

    চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দেবে বাংলাদেশ: জয়

    | ১১ ডিসেম্বর ২০২০ | ১০:১৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 73 বার

    চতুর্থ শিল্প বিপ্লবে বিশ্বকে নেতৃত্ব দেবে বাংলাদেশ: জয়

    প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের মাধ্যমে বিশ্বকে নেতৃত্ব দেওয়ার পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।

    ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০ উপলক্ষে বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাতে ‘এমব্রেসিং ডিজিটাল টেকনোলজিস ইন নিউ নরমাল’ শীর্ষক এক ওয়েবিনারে তিনি এই মন্তব্য করেন।



    অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে ওয়াশিংটন ডিসি থেকে অনলাইনে যোগ দেন সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, তার বিশ্বাস, আসছে চতুর্থ শিল্প বিপ্লবের পথে বাংলাদেশ আগামীর নেতা হতে চলেছে। এটা কোনো স্বপ্ন নয়, এটা সম্ভব। কারণ, বাংলাদেশের সেই সক্ষমতা আছে। কৃত্রিম বুদ্ধিমত্তা, রোবটিকসসহ তথ্যপ্রযুক্তির আধুনিক শাখাগুলোয় কাজ হচ্ছে। এই সম্ভবনাময় তরুণ প্রজন্মের মধ্য থেকেই কেউ না কেউ বেরিয়ে আসবে।

    প্রধানমন্ত্রীর উপদেষ্টা জানান, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লক চেইন, আইওটি, ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, রোবটিকস, মাইক্রোপ্রসেসর ডিজাইন, সফটওয়্যার ডিজাইনের মতো ক্ষেত্রগুলোয় নজর রাখছে বাংলাদেশ।

    তিনি বলেন, শুধু অন্যের প্রযুক্তি গ্রহণ করা নয়, আমরা এখন প্রযুক্তির পরবর্তী প্রজন্মের নেতা হতে চাই। পরবর্তী প্রজন্মের প্রযুক্তির উৎকর্ষ সাধন করতে চাই।

    জয় বলেন, করোনা মহামারিকালে যে নিউ নরমাল পরিস্থিতি চলছে, তাতে প্রযুক্তি মূল ভূমিকা রাখছে। বিশ্বের প্রায় সব দেশই অর্থনৈতিক নানা কর্মকাণ্ড বন্ধ করে রেখেছে। ২০২০ সাল আমাদের একেবারে অপ্রস্তুত করে দিয়েছে। এখানেই কিন্তু ডিজিটাইজেশন তার ভূমিকা দেখিয়েছে।

    এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বাংলাদেশ অনলাইন নিরাপত্তা ও ডেটা নিরাপত্তার দিকে নজর রাখবে বলে জানান জয়।

    তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশের তথ্যপ্রযুক্তি খাতের ও মন্ত্রী ও আমলা বক্তব্য দেন।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০