• শিরোনাম

    গাড়ি পরিস্কারের প্রয়োজনীয় টিপস!

    | ২৬ অক্টোবর ২০১৯ | ১০:০২ অপরাহ্ণ | পড়া হয়েছে 281 বার

    গাড়ি পরিস্কারের প্রয়োজনীয় টিপস!

    নিয়মিত গাড়ি পরিস্কারের জন্য ওয়ার্কশপে ছুটতে হয়! ছুটির দিনে কোথায় একটু নিশ্চিন্ত ঝামেলামুক্ত থাকবেন তা না করে ছুটতে হয় গাড়ি পরিস্কার করাতে। কাজটি একটু বিরক্তিকর হলেও শখের জিনিসটাকে তো আর অবহেলা করে নষ্ট করে চলা না। আপনার শখের গাড়িটি সবসময় টিপটপ রাখতে নিয়মিত পরিষ্কারের কোন বিকল্প নেই। তাহলে জেনে নিন কিছু সহজ টিপস আর খুব সহজে নিজেই বাড়িতে বসে গাড়ি পরিস্কার করে ফেলুন!

    ১।গাড়ি পরিষ্কারের কাজটি ওয়ার্কশপে না করে বাড়িতেই সেরে ফেলুন। গবেষণায় দেখা গেছে, বাণিজ্যিকভাবে কার ওয়াশে ৩৫-৫০ গ্যালন পানির প্রয়োজন হয়। অথচ একই কাজ বাসায় করতে ১৫ গ্যালন পানি লাগে। এতে শুধু পানির সাশ্রয় হয় তা নয়, পরিবেশের জন্য ক্ষতিকর এমন রাসায়নিক উপাদান ব্যবহারও কম হয়।



    ২।জানেন কি, পানি ব্যবহার না করেও গাড়ি পরিষ্কার করা যেতে পারে! ক্রেতার সুবিধার্থে বাজারে কিছু প্রিমেড ইকোফ্রেন্ডলি ওয়াটারলেস কার ওয়াশ প্রডাক্টস পাওয়া যায়। সেগুলো স্প্রে করে কোনো নরম কাপড়ের সাহায্যে পানি ছাড়াই পরিষ্কার করতে পারেন প্রিয় গাড়িটি।

    ৩।গাড়ির জানালা, হেডলাইট পরিষ্কার করতে স্কুইজ ব্যবহার করুন। স্কুইজের বদলে নরম একটি কাপড়ে ভিনেগার লাগিয়েও জানালা কিংবা হেডলাইট পরিষ্কারের কাজটি সারতে পারবেন। চকচকে আর ঝকঝকে ভাব ফুটিয়ে তুলতে এর জুড়ি নেই।

    ৪।গাড়ির সিটের স্যাঁতসেঁতে গন্ধ দূর করতে ব্যবহার করুন বেকিং সোডা। সামান্য কিছু বেকিং সোডা সিটের উপর দিয়ে ৩০ মিনিট থেকে ২ ঘণ্টার মতো রাখুন। এর পর সিট পরিষ্কার করে ফেলুন।

    ৫।গাড়ির ভেতরের ধুলাবালি পরিষ্কার করতে কিংবা আঠালো কোনো কিছু তুলতে প্রাকৃতিকভাবে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তাজা লেবুর রস ও সামান্য অলিভ অয়েল একসঙ্গে বাটিতে নিন। এ মিশ্রণটি শুধু পরিষ্কার নয়, একটা মিষ্টি গন্ধ ছড়িয়ে দেবে আপনার চারপাশে। চাইলে এই মিশ্রণটি পরিষ্কার কোনো জারে করে ফ্রিজেও রেখে দিতে পারেন।

    তথ্যসূত্র: চাকা বিডি।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০