• শিরোনাম

    কুলাউড়ায় র‌্যাবের অভিযানে ইয়াবাসহ ব্যবসায়ি আটক

    | ০৩ জুলাই ২০২০ | ৬:০৬ অপরাহ্ণ | পড়া হয়েছে 257 বার

    কুলাউড়ায় র‌্যাবের অভিযানে ইয়াবাসহ ব্যবসায়ি আটক

    বিশ্বের অধিকাংশ মানুষের করোনার টিকা নেয়ার প্রয়োজন হবে না বলে জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত!

    সারা বিশ্বে এই সময় একশরও বেশি করোনা প্রতিষেধক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে। এর মধ্যে কমপক্ষে ১২টি প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল চলছে। এসব টিকা আসা এখন শুধু সময়ের অপেক্ষা।



    তবে করোনার টিকা আবিষ্কারের দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছেন অক্সফোর্ডের বিজ্ঞানীরা– এমনটিই মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

    এদিকে অধিকাংশ মানুষেরই করোনার টিকা নেয়ার প্রয়োজন হবে না বলে মনে করছেন অক্সফোর্ডের বিশেষজ্ঞ অধ্যাপক সুনেত্রা গুপ্ত।

    এই বিশেষজ্ঞের দাবি, একজন স্থ প্রাপ্তবয়স্ক মানুষের সাধারণ ফ্লু বা জ্বরের ক্ষেত্রে যতটা ঝুঁকি থাকে, করোনার ক্ষেত্রেও ঠিক ততটা ঝুঁকি রয়েছে। আর যারা আগে থেকেই অন্য রোগে আক্রান্ত, তাদের ঝুঁকি সবচেয়ে বেশি।

    বিশেষজ্ঞ গুপ্ত জানান, যাদের শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল, শুধু তাদের জন্য করোনার প্রতিষেধক সহায়ক হতে পারে। তবে অধিকাংশ মানুষের ভাইরাস নিয়ে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই।

    ইনফ্লুয়েঞ্জার চেয়েও এ ক্ষেত্রে মৃত্যুর হার কম উল্লেখ করে তিনি বলেন, ইনফ্লুয়েঞ্জার চেয়ে এই ভাইরাসে মৃত্যুর হার কম। তাই প্রতিষেধক তৈরি হলে তা খুব সহজে মোকাবেলা করা যাবে।

    ওই বিশেষজ্ঞের মতে, লকডাউনের মাধ্যমে করোনা সংক্রমণ অনেকটা ঠেকিয়ে রাখা সম্ভব হয়েছে। তবে তা দীর্ঘমেয়াদি কোনো সমাধান হতে পারে না। তথ্যসূত্র: জিনিউজ

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১