• শিরোনাম

    কুলাউড়ায় অবা‌ধে পশুর বিচরণে অ‌তিষ্ঠ শহরবাসী, প‌রিত্রাণ চাওয়ায় হামলার চেষ্টা

    | ০৩ মে ২০২০ | ১:৩৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 318 বার

    কুলাউড়ায় অবা‌ধে পশুর বিচরণে অ‌তিষ্ঠ শহরবাসী, প‌রিত্রাণ চাওয়ায় হামলার চেষ্টা

    শা‌কির আহমদ, কুলাউড়া :: গৃহপা‌লিত পশু পাল‌নের নিয়ম নী‌তির তোয়াক্ষা না করে কুলাউড়ায় হ‌রিজন সম্প্রদায় (সুইপার) এর পা‌লিত পশুদের (শূকর) অবাধ বিচর‌ণে অ‌তিষ্ঠ হ‌য়ে প‌ড়ে‌ছেন পৌর শহ‌রের ২ ও ৬ নং ওয়া‌র্ডের বা‌সিন্দারা।

    অ‌নে‌কের বা‌ড়ি, ঘ‌রে ঢু‌কে প‌ড়ছে ওই পশুগু‌লো। শ‌নিবার (২ মে) বেলা ১২ টার দি‌কে ৬ নং ওয়া‌র্ডের সৈয়দ বা‌ড়ি‌তে এম‌নিভা‌বে ঢু‌কে প‌ড়ে ক‌য়েক‌টি পশু। বা‌ড়ির লোকজন ওই পশু মা‌লিক‌দের ডে‌কে এর প‌রিত্রাণ চাই‌লে উ‌ল্টো হামলার চেষ্টা ক‌রে হ‌রিজন সম্প্রদা‌য়ের ক‌য়েকজন।



    এঘটনার পর আ‌শেপা‌শের স্থানীয়রা ক্ষিপ্ত হ‌য়ে পাল্টা অবস্থান নি‌লে প‌রি‌স্থি‌তি মারাত্মক আকার ধারণ ক‌রে। খবর পে‌য়ে পৌর কাউ‌ন্সিলর কায়ছার আ‌রিফ (২ নং) ও রা‌সেল আহমদ চৌধুরী (৬ নং) এবং কুলাউড়া থানা এস আই মাসু‌দের নেতৃ‌ত্বে পু‌লি‌শের এক‌টি দল ঘটনাস্থ‌লে উপ‌স্থিত হ‌য়ে উ‌ত্তে‌জিত জনতা‌কে শান্ত ক‌রেন।

    এবং প্র‌তিশ্রু‌তি দেন যে, এ‌বিষয় পশু মা‌লিক‌দের সা‌থে আ‌লোচনা ক‌রে সমাধান ক‌রে দি‌বেন। যা‌তে তারা তা‌দের পশুগু‌লো‌কে নিজ দা‌য়ি‌ত্বে খামার ক‌রে রা‌খেন এই শ‌র্তে জনতা শান্ত হ‌য়ে ফি‌রে যান। জানা যায়, বিগত কয়েকবছর থেকে কুলাউড়া পৌরসভার ২ নং ওয়ার্ডের হ‌রিজন সম্প্রদা‌য়ের (সুইপার প‌ল্লী) ক‌য়েক‌টি প‌রিবার অবাধে পশু (শূকর) পালন ক‌রে আস‌ছে।

    এই স্থানে দুই শতাধিক পশু কোন খামার ছাড়া অবা‌ধে পালন করা হ‌চ্ছে। এসব পশু যখন তখন মানু‌ষের বা‌ড়ি ঘ‌রে ঢু‌কে প‌ড়ে। এমন‌কি ঘ‌রের রান্না ঘ‌রেও ঢু‌কে যায়। এ‌তে এলাকার সাধারণ মানু‌ষের জনজীবন ব্যাহত হওয়ার পাশাপা‌শি মারাত্মকভাবে স্বাস্থ্যঝুঁ‌কির সম্মুখীন হ‌চ্ছেন ব‌লে অ‌ভি‌যোগ কর‌ছেন।

    এই এলাকার আ‌শেপা‌শের কৃষি জমি ফলফসলা‌দি বিনষ্ট করাসহ বিভিন্ন ধর্মীয় স্থানে (কবর স্থানে) ঢুকে কবর খুঁড়ারমত স্পর্শকাতর ঘটনার সূত্রপাত কর‌ছে পশুগু‌লো। যার বহিঃপ্রকাশ হিসেবে শ‌নিবার পৌর শহ‌রের ৬ নং ওয়ার্ডের উত্তর জয়পাশা ও ২ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দাদের সাথে সুইপার কলোনির বাসিন্দাদের হামলা ও পাল্টা হামলার ঘটনা‌টি ঘ‌টে।

    এ‌বিষ‌য়ে ভুক্ত‌ভোগী স্থানীয় না‌হিদ জানান, পশু গু‌লো তারা অবা‌ধে ছে‌ড়ে দেয়। অ‌নে‌কের বা‌ড়ি ঘ‌রে ঢু‌কে প‌ড়ে এসব। বারবার বু‌ঝি‌য়ে বল‌লেও তারা (হ‌রিজন সম্প্রদায়) এ‌বিষ‌য়ে পাত্তা দি‌তে চায় না। আজও একই ঘটনার সূত্রপাত হ‌লে স্থানীয়রা ক্ষিপ্ত হয়। প‌রে অবশ্য স্থানীয় কাউ‌ন্সিলর ও প্রশাস‌নের হস্ত‌ক্ষে‌পে প‌রি‌স্থি‌তি শান্ত হয়।

    আমরা এর স্থায়ী সমাধান চাই। কুলাউড়া পৌর কাউ‌ন্সিলর কায়সার আ‌রিফ ও রাসেল আহসদ চৌধুরী জানান, হ‌রিজন সম্প্রদা‌য় কর্তৃক পা‌লিত এসব পশু অবা‌ধে বিচর‌ণে স্থানীয় অ‌নে‌কেই ক্ষয়ক্ষ‌তির ‌শিকার হ‌চ্ছে। যে‌হেতু বিষয়‌টি নি‌য়ে আপ‌ত্তি উ‌ঠে‌ছে তাই তা‌দের‌কে আপাতত এগু‌লো বে‌ধে রাখার জন্য বলা হ‌য়ে‌ছে।

    এছাড়াও আগামীকাল (র‌বিবার) হ‌রিজন সম্প্রদা‌য়ের সা‌থে বৈঠক ক‌রে এর স্থায়ী সমাধা‌নের জন্য বিহীত ব্যবস্থা গ্রহণ করা হ‌বে। কুলাউড়া থানার এসআই মাসুদ জানান, খবর পে‌য়ে ঘটনাস্থ‌লে গি‌য়ে প‌রি‌স্থি‌তি শান্ত ক‌রি। বিষয়‌টি স্থায়ীভা‌বে সমাধা‌নের জন্য পৌর কর্তৃপক্ষ‌কে অব‌হিত করা হ‌য়ে‌ছে। প্র‌য়োজ‌নে আইনানুগ ব্যবস্থা গ্রহ‌ণে পদ‌ক্ষেপ নেয়া হ‌বে।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ঈদযাত্রায় নিহত ২৫৩

    ১৮ আগস্ট ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০