• শিরোনাম

    কারফিউ ভেঙে রাজপথে নেমে এসেছে জনগণ, উত্তাল ভারত

    | ১৯ ডিসেম্বর ২০১৯ | ৮:১০ অপরাহ্ণ | পড়া হয়েছে 477 বার

    কারফিউ ভেঙে রাজপথে নেমে এসেছে জনগণ, উত্তাল ভারত

    সম্প্রতি পাস হওয়া বিতর্কিত এনআরসি আইনের প্রতিবাদে বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) ভারতের রাজধানী দিল্লিসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ চলছে। ১৪৪ ধারা ভেঙেই রাস্তায় নেমে এসেছে হাজারো মানুষ।

    ভারতের গণমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠে দিল্লির লালকেল্লা এলাকাসহ বেশ কিছু এলাকা। প্রতিবাদ-বিক্ষোভ চলছে বেঙ্গালুরু, হায়দরাবাদেও। এরই মধ্যে আটক করা হয়েছে অনেককেই। দিল্লিতে সকালের দিকে ১৪৪ ধারা ভেঙে বিক্ষুব্ধরা জমায়েত হতে থাকলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাঁধে। পরে বিক্ষুব্ধ বেশ কয়েকজনকে আটক করা হয়। এতে পরিস্থিতি আরও উত্তপ্ত হয়ে ওঠে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে দিল্লিতে এ দিন ১৬টি মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়েছে।



    অন্যদিকে, ১৪৪ ধারা ভেঙেই বিক্ষোভ চলছে বেঙ্গালুরুতেও। বিক্ষোভে যোগ দিয়েছিলেন রাজ্যের প্রথিতযশা ইতিহাসবিদ রামচন্দ্র গুহ। পুলিশ তাকেসহ বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করেছে।

    এদিকে, রামচন্দ্র সংবাদমাধ্যমকে বলেন, ‘সাংবাদমাধ্যমে সংবিধান নিয়ে বক্তব্য দেয়ার সময় আমাকে আটক করে পুলিশ। আমার হাতে গান্ধীজির (মহাত্মা গান্ধী) একটা প্ল্যাকার্ড ছিল।’ দেশে কি তাহলে স্বৈরতন্ত্র চলছে?- প্রশ্ন রাখেন এ ইতিহাসবিদ।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১