• শিরোনাম

    করোনা রোগীরা কি রোজা রাখতে পারবেন?

    | ০৪ মে ২০২০ | ১০:১৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 185 বার

    করোনা রোগীরা কি রোজা রাখতে পারবেন?

    করোনাভাইরাস মহামারীর কারণে সারাবিশ্বের মুসলমান এ বছর এমন এক রমজান পালন করছে, যা তারা আর কোনো দিন পালন করেনি। ইতিমধ্যে এ ভাইরাসে যারা আক্রান্ত হয়েছেন, তাদের অনেকের প্রশ্ন– তারা কি রোজা রাখতে পারবেন? রোজা রাখলে করণীয় কী?

    করোনা রোগীরা কি রোজা রাখতে পারবেন? কোভিড ১৯-এর ওপর রোজার প্রভাব সম্পর্কে পর্যাপ্ত তথ্য নেই। আক্রান্ত রোগীরা রোজা রাখতে পারবেন। এ বিষয়ে অন্য রোগের ব্যাপারে ইসলামের যে বিধান রয়েছে, এই রোগের ক্ষেত্রেও তাই প্রযোজ্য। উপসর্গহীন বা মৃদু উপসর্গ রয়েছে এমন কোভিড রোগীও চিকিৎসকের পরামর্শ মোতাবেক রোজা রাখতে পারেন।



    ওজু করার সময় হাত ধোয়ার জন্য সাবান ও অ্যালকোহলসমৃদ্ধ হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে। এ ছাড়া রোজার সময় প্রক্রিয়াজাতকৃত খাবার বাদ দিয়ে টাটকা খাদ্যগ্রহণ ও ধূমপান বর্জন করতে হবে। রমজানের ধর্মীয় আচার পালনে সবসময় ‘সামাজিক দূরত্ব’ বজায় রাখতে হবে।

    রোজায় স্বাস্থ্যসম্মত খাবার

    বাড়তি লবণ, লাল মাংস ও অতিরিক্ত তেল বা মসলাযুক্ত খাবার খাবেন না। পর্যাপ্ত পরিমাণে পানি, শাকসবজি ও ফলমূল খেতে হবে।

    ওষুধ সেবন

    রোজা রাখছেন এমন রোগীর জন্য ওষুধের সময় এবং মাত্রায় কিছু পরিবর্তন প্রয়োজন হতে পারে। এটিও বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মোতাবেক করা উচিত। বেশ কিছু ওষুধ দিনে একবার বা দুবার খেতে হয়। ইফতার ও সাহরির সঙ্গে এগুলোকে মিলিয়ে নেয়া যেতে পারে।

    লেখক : সহযোগী অধ্যাপক (ভাসকুলার সার্জারি), জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০