• শিরোনাম

    করোনা ভাইরাস (কভিড-১৯) উৎপত্তি কোথায়, জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    | ২১ এপ্রিল ২০২০ | ১০:৫২ অপরাহ্ণ | পড়া হয়েছে 269 বার

    করোনা ভাইরাস (কভিড-১৯) উৎপত্তি কোথায়, জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    করোনা ভাইরাস (কভিড-১৯) কোনো পরীক্ষাগারে কারসাজির ফল নয়। এটি পরীক্ষাগারে উৎপত্তির পক্ষে কোনো প্রমাণ নেই। এখন পর্যন্ত প্রাপ্ত সকল প্রমাণ ইঙ্গিত করে যে, খুব সম্ভবত ভাইরাসটি গত বছর চীনে কোনো প্রাণীর দেহ থেকে ছড়িয়ে পড়েছে।

    মঙ্গলবার (২১ এপ্রিল) এক সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক মুখপাত্র। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।



    খবরে বলা হয়, গত মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প জানান, তার প্রশাসন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস উহানের কোনো গবেষণাগারে উৎপত্তি হয়েছে কিনা, তা খতিয়ে দেখছে। তার এমন বক্তব্যে ভাইরাসটির উৎপত্তি নিয়ে সম্প্রতি সংশয় দেখা দিয়েছে। এখন পর্যন্ত বিজ্ঞানীদের ধারণা, গত বছর উহানের এক বন্যপ্রাণীর বাজার থেকেই ভাইরাসটি মানবদেহে ছড়িয়েছে।

    ভাইরাসটির উৎপত্তি নিয়ে সৃষ্ট বিতর্কের মাঝে ডব্লিউএইচওর মুখপাত্র ফাদেলা চাইব বলেন, এখন পর্যন্ত সকল প্রমাণই নির্দেশ করে যে, এর উৎপত্তি প্রাণীদেহে। এটা কোনো পরীক্ষাগার বা অন্যকোথাও তৈরি করা হয়নি বা এর উপর কোনো কারসাজি করা হয়নি।

    এটা খুবই সম্ভব যে, ভাইরাসটির উৎপত্তি কোনো প্রাণীদেহে। তবে ভাইরাসটি অন্য প্রাণী থেকে মানবদেহে কিভাবে ছড়িয়ে পড়েছে তা এখনো নিশ্চিত নয় বলে জানান চাইব। বন্যপ্রাণী থেকে মানুষের মধ্যে ভাইরাসটির বিস্তার কোনো তৃতীয় কোনো প্রাণীর মাধ্যমে হয়েছে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। চাইব বলেন, খুব সম্ভবত ভাইরাসটি প্রাথমিকভাবে বাদুড়ের মধ্যে সুপ্ত ছিল। সেখান থেকে এটি মানুষের মধ্যে কিভাবে ছড়িয়েছে তা এখনো অস্পষ্ট।

    তবে ভাইরাসটি কোনো পরীক্ষাগার থেকে ছড়িয়ে পড়া সম্ভব কিনা এ বিষয়ে জানতে চাইলে উত্তর দেননি চাইব।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১