• শিরোনাম

    কপাল খুলল অনিয়মিত সাড়ে তিন লাখ পরীক্ষার্থীর

    | ০৭ অক্টোবর ২০২০ | ১১:১৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 63 বার

    কপাল খুলল অনিয়মিত সাড়ে তিন লাখ পরীক্ষার্থীর

    গত বছর এক থেকে সর্বোচ্চ দুই বিষয়ে (চারটি পত্র) ফেল করা সাড়ে তিন লাখ পরীক্ষার্থীদের কপাল খুলল। অর্থাৎ গতবার যারা এক বা দুই বিষয়ে ফেল করেছে, তাদেরও জেএসসি ও এসএসসির ওই বিষয়ের ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

    আন্ত:শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, গতবার এইচএসসি পরীক্ষায় ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন অংশ নিয়ে পাস করে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। সেই হিসেবে তিন লাখ ৪৮ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী, যারা এবার আর কোনো পরীক্ষায় অংশ না নিয়েও উচ্চ মাধ্যমিকের সনদ পাবেন।



    করোনার সংক্রমন এড়াতে ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা সরাসরি না নিয়ে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়ণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পূর্বে দুটি পাবলিক পরীক্ষা জেএসসি-এসএসসি ও সমমানের ফলাফলের গড় অনুসারে এইচএসসির ফল নির্ধারণ হবে। সেজন্য শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষাবোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, শিক্ষা ও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সমন্বয়ে একটি বিশেষজ্ঞ কমিটি করা হয়েছে। কমিটির সুপারিশের প্রেক্ষিতে ফলাফল তৈরি করে আগামী ডিসেম্বরের মধ্যে প্রকাশ করবে শিক্ষাবোর্ডগুলো।

    বুধবার (৭ অক্টোবর) দুপুরে ‘২০২০ সালের এইচএসসি পরীক্ষা’ নিয়ে অনলাইনে ব্রিফিংয়ে এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

    এ সময় মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মন্ত্রণালয়ের দুই সচিব, বোর্ড চেয়ারম্যানরা যুক্ত ছিলেন। মূল্যায়নে জেএসসি এবং এসএসসির কোনটি থেকে কত শতাংশ নম্বর নেওয়া হবে সেটি পরামর্শক কমিটি সিদ্ধান্ত নেবেন বলে জানান শিক্ষামন্ত্রী।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১