• শিরোনাম

    এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত, এমাসেই প্রজ্ঞাপন

    | ০৩ মার্চ ২০২০ | ১২:১৯ অপরাহ্ণ | পড়া হয়েছে 257 বার

    এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত, এমাসেই প্রজ্ঞাপন

    সংশোধিত এমপিওভুক্তি শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। মার্চের মধ্যে এবিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। তবে প্রজ্ঞাপন জারির পরপরই সংশোধিত তালিকার এসব শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদেরও এমপিওভুক্তি করার পক্রিয়াও শুরু করবে শিক্ষা মন্ত্রণালয়।

    এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন বলেন, প্রজ্ঞাপন জারির পরে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের যোগ্য শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অনলাইনে আবেদন চাওয়া হবে। মাঠ পর্যায়ে সেসব আবেদন যাচাই-বাছাই করে শিক্ষকদের দ্রুত সময়ের মধ্যেই এমপিওভুক্তি করা হবে।



    এদিকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা চলতি মাসেই প্রকাশ করার ব্যাপারে অতিরিক্ত এ সচিব বলেন, প্রথম ধাপে প্রকাশিত তালিকা যাচাই-বাছাই শেষ হয়েছে। এতে যোগ্যতা অর্জন হয়নি এমন কয়েকটি প্রতিষ্ঠান বাদ দেয়া হয়েছে। যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সকল যোগ্যতা পূরণ হয়েছে, তাদের শিক্ষাপ্রতিষ্ঠান পরিচিতি নম্বর (ইআইআইএন) নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হবে।

    তবে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিওভুক্তির জন্য প্রকাশিত তালিকাভুক্ত ৬৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের যোগ্যতা অর্জন না হলেও তাদের তালিকাভুক্ত করা হয়েছে। এ কারণে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত একজন অতিরিক্ত সচিবকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে এমপিওভুক্তি নীতিমালা অনুযায়ী যাদের যোগ্যতা অর্জন হয়নি, তাদের তালিকা থেকে বাতিল করার সুপারিশ করেছেন।

    জানা গেছে, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর গত বছরের ২৩ অক্টোবর একযোগে ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়। এরপর গত বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

    নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-৮ম) ৪৩৯টি, মাধ্যমিক বিদ্যালয় (৬ষ্ঠ-১০ম) ৯৯৪টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় একাদশ থেকে দ্বাদশ ৬৮টি, কলেজ একাদশ থেকে দ্বাদশ ৯৩টি, ডিগ্রি কলেজ (১৩শ-১৫শ) ৫৬টি,

    মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান দাখিল ৩৫৭টি, আলিম ১২৮টি, ফাজিল ৪২টি, কামিল ২৯টি।

    কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান কৃষি ৬২, ভোকেশনাল ১৭৫ এবং এইচএসসি (বিএম) ২৮৩টি।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১