• শিরোনাম

    ঈদে নতুন টাকার নোট যেখান থেকে সংগ্রহ করবেন

    | ০৪ মে ২০২১ | ৮:৫৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 90 বার

    ঈদে নতুন টাকার নোট যেখান থেকে সংগ্রহ করবেন

    জাকাত, ফেতরা, ঈদ সালামি, ঈদ বোনাসের জন্য নতুন টাকা সংগ্রহে প্রধান দুটি ঈদে মানুষ শরণাপন্ন হন ব্যাংকের। এই সময় ৭০-৮০ শতাংশ চাহিদা বাড়ে নতুন টাকার। তবে এবছর করোনা সংক্রমনের ফলে নতুন টাকা বিতরণে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

    কিভাবে নতুন টাকা সংগ্রহ করা যাবে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাজারের ১৪ হাজার কোটি টাকার নতুন টাকার নোট ছাড়ার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে ৬ হাজার কোটি টাকা মার্কেটে ছাড়া হয়েছে। ব্যাংকগুলোর চাহিদা অনুযায়ী বাকি ৯ হাজার কোটি টাকা ছাড়া হবে।



    নতুন টাকা কিভাবে সংগ্রহ করা যাবে জানতে চাইলে তিনি বলেন, পূর্বের ন্যায় নতুন টাকার নোট ব্যাংক থেকে দিবে। গ্রাহকরা ব্যাংক থেকে এবং এটিএম বুথের মাধ্যমে নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

    এছাড়াও কেন্দ্রীয় ব্যাংকের সামনে প্রতিদিন নতুন টাকার অস্থায়ী বাজার বসে। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কিছু মানুষ নতুন টাকা নিয়ে বসে থাকেন। বাট্টা হিসাবে তারা নতুন টাকা বিক্রি করেন। নতুন টাকার ব্যবসায়ী জেসমিন জানান, অন্যবারের তুলনায় এবার টাকার বিক্রি কম হচ্ছে। এখানে ক্রেতাদের তেমন উপস্থিতি নেই বললেই চলে। নতুন ২০০ টাকা নোটের চাহিদা বেশি থাকায় প্রতি হাজারে ৬০ টাকায় এবং ৫, ১০, ২০, ৫০ টাকা নোট প্রতি হাজারে ৫০ টাকা রাখছেন তারা।

    এছাড়াও রাজধানীর গুলিস্তান, বাহাদুর শাহ পার্কের পাশ্ববর্তী স্থানসহ ঢাকার কয়েকটি স্পটে ভ্রাম্যমাণ কয়েকটি স্থানে নতুন টাকার নোট পাওয়া যায়।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০