• শিরোনাম

    অনুভূতি……..!

    | ৩১ জানুয়ারি ২০২০ | ৪:০৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 268 বার

    অনুভূতি……..!

    ।। এম.এ. আহাদ পলাশ ।।

    অনুভুতি আল্লার দেওয়া নেয়ামত গুলির মধ্যে অন্যতম একটি। যারা এই গুণের অধিকারী নয় তারা বড়োই বঞ্ছিত। মানুষের মনুষ্যেতর কিছুই জাগ্রত হতোনা যদি না থাকতো অনুভুতি।



    আমাদের দৈনন্দিন জীবনের সুখ, দুখ, হাসি,কান্না, আনন্দ, বেদনা, প্রাপ্তি অপ্রাপ্তি,সবকিছুতে আমাদের মানসিক পরিবর্তন ঘটে অনুভুতী আছে বলেই। বিবেক এক জিনিস আর অনুভুতি আরেক জিনিস। আমি মনে করি অনুভূতিহীন মানুষের কাছে বিবেক আশা করা অবান্তর। আজকের এই গোটা অশান্ত পৃথিবীতে সুস্থ বিবেকের বড়োই অভাব, তাহলে কি বলবো বিশ্ববাসীর সবাই অনুভুতিহীন তাই এদের বিবেক জন্মায় নি? নাহ মানুষ অনুভুতিহীন নয়।

    অনুভুতি আছে ঠিক তবে তবে অনুভুতির যথার্থ প্রয়োগের ক্ষেত্রের বড়োই অভাব। মানুষ চাইলেই যখন কিছু গড়তে পারেনা তখন চিন্তা করে ভাংগার। মানুষ যখন চায় ভালোবাসতে কিন্তু ব্যর্থ হয়ে নেয় বিকল্প পথ।

    কষ্ট হয় আমাদের দেশের কিছু শিশু সহ পরিণত বয়সের মানুষও আছে যারা ভাসমান, যাদের নিজস্ব কোন পরিচিয় নেই, কোথায় কবে কাদের দ্বারা এদের জন্ম হয়েছিল তাও তাদের জানা নেই! উন্নত দেশেও এমন লোকের সন্ধান পাওয়া যাবে। এরা অনুভুতি নিয়েই জন্মায় কিন্তু প্রতিকূলতায় নিমজ্জিত হয়ে এদের অনুভুতি হয় ভোতা, এরা পারেনা নিজেকে প্রতিষ্ঠিত করার আধার যোগাতে তাই এদের মন হয় প্রতিবাদী।

    বলছিলাম অনুভুতির কথা, হ্যা এই অনুভুতি আপাত্রে হয় বিকৃত আর সুপাত্রে হয় সুষ্ঠ বিবেক গড়ার নিয়ামক। তাই মেয়ে হয়ে জন্ম নিয়ে কেউ হন রাবেয়া বসরী আবার কেউ হন পতিতা, ছেলেদের বেলায়ও কেউ টেরর আবার কেউ ইয়াসির আরাফাত বা নেলসন মেন্ডেলা প্রমুখ।

    ধন সম্পূর্ন ভিন্ন এক জিনিস ধনের সাথে বিবেক/অনুভূতির সম্পর্ক থাকলেও তা হতে পারে যেথায় তথায়। সকল ধনবানের সুস্থ বিবেক নাও থাকতে পারে আবার কেউ হতে পারেন মালে ওসমান গণীর মতো দয়ালু ও আল্লাহ ভীরু।

    এবার আসি শেষের দিকে, আল্লাহর শুকরিয়া আমরা জারজ নই, নই অনুভুতিহীন, নই বিবেকহীন, নই রাস্তার মানুষ। তাই আমাদের বিবেক, মনুষ্যেতর কাজ, চিন্তার বহি:প্রকাশ, ষড় রিপূর উদ্দীপনা সবকিছুই হতে হবে সুস্থ জীবনাচারনের ছাপের শামিল যেন আমরা না হই সমালোচনার পাত্র তথা আপাত্র।

    পরিশেষে বলবো, হে মাবুদ তুমি আমাদের পিতা মাতা ও আপনজনদের পরম সুখে রেখো কারন তাদের জন্যই আজ আমরা আত্মপরিচয় নিয়ে বেচে আছি।এটুকু তোমারই করুন ছাড়া কিছুই নয়।

    আমাদের অনুভূতি আর বিবেক সব সময় মানবতার কল্যাণে নিয়োজিত রেখো যেনো আমাদের কেউ ( মৃত/জিবিত) আমাদের কৃত কর্মে দুনিয়াবি কিংবা অপারের কোন আজাবে নিমজ্জিত হতে হয়। আজ আমরা বেচে আছি কাল থাকবোনা, আমাদের জন্যও দোয়া করার কেউ না কেউ তুমি প্রস্তোত করে দিও মাবুদ। আমাদের সন্তান গুলিকে মানুষ হতে দিও, যেমন করে আমাদের মা বাবাকে তুমি সাহায্য করছো আমাদেরকে মানুষ করতে, নিশ্চয় তুমিই আমাদের পরম বন্ধু রাহীম রাহমান।

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১