• শিরোনাম

    অনলাইনে ট্রাভেল ট্যাক্স পরিশোধ করবেন যেভাবে

    | ০৩ মার্চ ২০২০ | ২:০৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 263 বার

    অনলাইনে ট্রাভেল ট্যাক্স পরিশোধ করবেন যেভাবে

    স্থলপথে অনেকেই বিদেশ ভ্রমণ করে থাকেন। সেক্ষেত্রে এতদিন শুধু নির্ধারিত সোনালী ব্যাংক ও স্থল বন্দরগুলোতে ট্রাভেল ট্যাক্স বা ভ্রমণ কর দেওয়া যেত। ফলে এক ধরনের ভোগান্তিতে পড়তে হতো স্থলপথে বিদেশ ভ্রমণকারীদের। তবে এখন আর সেই ভোগান্তি পোহাতে হবে না। কারণ এখন থেকে অনলাইনেই ভ্রমণ কর দেওয়া যাবে।

    জানা যায়, যেকোনো স্থলবন্দর দিয়ে বিদেশে যাওয়ার জন্য ৫০০ টাকা ভ্রমণ কর পরিশোধ করতে হয়। প্রতিটি জেলায় মাত্র ১-২টি সোনালী ব্যাংকের শাখায় এ কর জমা নেওয়া হয়। এছাড়া স্থলবন্দরেও ভ্রমণ কর নেওয়া হয়। ফলে ভ্রমণ কর দিতে গেলে বিশাল লাইন সৃষ্টি হয়। কারণ করের কাজটি হাতে লিখে করতে হয়। এভাবে কর জমা দিতে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়।



    সে জন্যই এবার সোনালী ব্যাংক তাদের ওয়েবসাইটের মাধ্যমে ট্রাভেল ট্যাক্স বা ভ্রমণ কর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাই এখন আর স্থলবন্দর বা সোনালী ব্যাংকের শাখায় ভ্রমণ কর দেওয়ার জন্য লম্বা লাইনে অপেক্ষা করতে হবে না। অবশেষে বিদেশগামী যাত্রীদের দাবি পূরণ হতে যাচ্ছে।

    এক অনুষ্ঠানের মাধ্যমে অনলাইন ট্রাভেল ট্যাক্স বা ভ্রমণ কর সুবিধা চালুর ঘোষণা দিয়েছেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। তিনি জানান, সোনালী ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে ডেভিড কার্ড, ক্রেডিট কার্ড, এমেক্স কার্ড বা যেকোনো ধরনের মোবাইল ওয়ালেট দিয়ে এ কর পরিশোধ করা যাবে। পরিশোধ করতে সার্ভিস চার্জ দিতে হবে ১০ টাকা।

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১